kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত পরিসরে

অনলাইন ডেস্ক   

৩০ অক্টোবর, ২০২০ ২০:৩২ | পড়া যাবে ২ মিনিটে



শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত পরিসরে

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সীমিত পরিসরে ফেরি চলাচল শুরু হয়েছে। আজ শুক্রবার (৩০ অক্টোবর) সকাল থেকে শিমুলিয়া ঘাট থেকে কাঁঠালবাড়ি ফেরি ঘাটের উদ্দেশে ছেড়ে যায়। এর আগে ১১ অক্টোবর সীমিত আকারে ফেরি চালুর কয়েক ঘণ্টা পরেই বন্ধ হয়ে যায় ফেরি চালাচল।

তবে, পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী শুধু দিনের বেলা এই ফেরিগুলো চলবে। বর্তমানে নৌরুটে পাঁচটি ফেরি চলছে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

নামকাওয়াস্তে ফেরি চালু হলেও শিমুলিয়া-কাঁঠলবাড়ি রুটে চলাচলকারী দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের দুর্ভোগ কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছেনা। লঞ্চ ও স্পিডবোটে গাদাগাদি করে পদ্মা পার হচ্ছেন যাত্রীরা। আর রাতে পদ্মা পার হওয়ার কোনো সুযোগ নেই।

বিআইডব্লিউটিসি’র এজিএম শফিকুল ইসলাম জানান, হাজরা দিয়ে এখন নতুন চ্যানেল করা হচ্ছে। আর পদ্মা সেতুর পূর্বপাশ ঘেঁষে গিয়ে ৩৭ ও ৩৮ নম্বর খুঁটি অতিক্রম করে আপাতত চলাচল করছে। শুধু দিনের বেলায় ফেরি চলবে। ১৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ছোট ফেরি ও লঞ্চ স্পিডবোট চলছে।

শিমুলিয়াঘাট সূত্রে জানা যায়, কয়েকমাস যাবত শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। আগস্ট থেকে শুধু দিনের বেলা ফেরি চললেও বেশিরভাগ সময় পুরোপুরি সার্ভিস বন্ধ রাখতে হয়েছে। আর এসব দিনে শুধু ছোট কয়েকটি ফেরি চলাচল করেছে।

গত ৩ সেপ্টেম্বর থেকে ৮ দফায় ৩৪ দিন ফেরি বন্ধ ছিল। বাকি ২৩ দিন চলেছে সীমিত আকারে। বহরের ১৭ ফেরির মধ্য ছয়টি অন্যত্র পাঠিয়ে দেয়া হয়েছে। ছোট আকারের পাঁচটি ফেরি দিয়ে পারাপার চলছে। আর বাকি ছয়টি ডাম্প ফেরি অলস বসে আছে।

মন্তব্য



সাতদিনের সেরা