kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

রণদা প্রসাদ সাহার ভারতেশ্বরী হোমস পেল স্বাধীনতা পুরস্কার

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি   

৩০ অক্টোবর, ২০২০ ০১:০৭ | পড়া যাবে ২ মিনিটে



রণদা প্রসাদ সাহার ভারতেশ্বরী হোমস পেল স্বাধীনতা পুরস্কার

টাঙ্গাইলের মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী নারী শিক্ষাপ্রতিষ্ঠান ভারতেশ্বরী হোমস স্বাধীনতা পুরস্কার পেয়েছে। বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ এই শিক্ষাপ্রতিষ্ঠানটিকে ২০২০ সালের স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়েছে। বৃহস্পতিবার স্বাধীনতা পুরস্কার-২০২০ প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কারে ভূষিতদের হাতে এই পদক তুলে দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে অংশ নেন। প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক পুরস্কার প্রাপ্তদের হাতে পদক তুলে দেন। এ সময় ভারতেশ্বরী হোমসের পক্ষ থেকে স্বাধীনতা পুরস্কার পদক গ্রহণ করেন কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের পরিচালক (শিক্ষা) ও ভারতেশ্বরী হোমসের সাবেক অধ্যক্ষ একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দি।

রণদা প্রসাদ সাহার হাত ধরে ১৯৩৮ সালে মাত্র ১৪ জন ছাত্রী নিয়ে এই নারী বিদ্যা নিকেতনের যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে প্রায় এক হাজার শিক্ষার্থী নিয়ে পরিচালিত এই প্রতিষ্ঠানটি দেশের অন্যতম প্রাচীন নারী শিক্ষাপ্রতিষ্ঠান।

এ বছর জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের ৯ বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার-২০২০ দেওয়া হয়েছে। যেখানে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে শিক্ষাক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ভারতেশ্বরী হোমসকে স্বাধীনতা পদক দেওয়া হয়। এর আগে ১৯৮৭ ও ১৯৯৫ সালে জাতীয় পর্যায়ে দুবার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছিল ভারতেশ্বরী হোমস।

মন্তব্য



সাতদিনের সেরা