kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

করোনার ৫ ভ্যাকসিন তৈরির পরিকল্পনা সেরামের

নিজস্ব প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২০ ০৩:০২ | পড়া যাবে ২ মিনিটে



করোনার ৫ ভ্যাকসিন তৈরির পরিকল্পনা সেরামের

করোনাভাইরাসের টিকা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিনই প্রকাশিত হচ্ছে নতুন নতুন খবর। মিলছে নানা ধরনের আপডেট। এর মধ্যে কোনোটি দেখাচ্ছে আশার আলো, কোনোটিতে হতাশা। তবে পুরো ব্যাপারটিই জড়িয়ে পড়েছে এক ধরনের প্রতিযোগিতার মধ্যে। এক কম্পানির ভ্যাকসিন নিয়ে যখন একধাপ অগ্রগতির তথ্য প্রকাশিত হচ্ছে গণমাধ্যমে, তখন আরেক কম্পানি কৌশলে ওই তথ্য ছাপিয়ে নিজেদের অগ্রগতি জানান দিচ্ছে। ভ্যাকসিন আবিষ্কারে যুক্ত থাকা কম্পানিগুলো পরোক্ষভাবে গণমাধ্যমে দিচ্ছে তথ্য। বিশ্বমিডিয়া সেই সূত্র ধরেই প্রতিদিন প্রতিবেদন প্রকাশ করে।

যেমন গত রবিবার যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি যখন বললেন, ডিসেম্বরের শুরুতে যুক্তরাষ্ট্রে নিরাপদ ভ্যাকসিন পাওয়া যাবে। তবে সবার জন্য তা পেতে আগামী বছরের শুরু পর্যন্ত অপেক্ষা করতে হবে। ঠিক একই দিন যুক্তরাজ্যে একটি হাসপাতালের বরাত দিয়ে সেখানকার গণমাধ্যমে তথ্য প্রকাশিত হয় নভেম্বরের শুরুতেই অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রথম ব্যাচ পাওয়া যাবে লন্ডনে। অক্সফোর্ডের ভ্যাকসিন অপেক্ষাকৃত বয়স্ক ও ঝুঁকিপূর্ণ মানুষকে সুরক্ষা দেবে বলেও জানায় একাধিক গণমাধ্যম। এর এক দিন আগে ভারতের সেরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে বলা হয়েছে, তারা একদিকে যেমন তিন মাস অন্তর করোনার ভ্যাকসিন তৈরির কাজ করবে, অন্যদিকে চেষ্টা করছে পাঁচটি ভ্যাকসিন উৎপাদনের জন্য। গত বৃহস্পতিবার সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা ভারতীয় গণমাধ্যমকে এই তথ্য জানান।

এদিকে যুক্তরাষ্ট্রের মডার্না আগেই জানিয়েছিল নভেম্বর নাগাদ তারা তাদের টিকা অনুমোদনের জন্য চূড়ান্তভাবে এফডিএর কাছে জমা দেবে। সেই সঙ্গে দুই দিন আগে মডার্নার কাছ থেকে টিকা কিনতে চুক্তিবদ্ধ হয় কাতার। এদিকে ভারতের বায়োটেক গত ২২ অক্টোবর থেকে তাদের টিকার তৃতীয় ধাপের ট্রায়াল শুরুর অনুমোদন পেয়েছে। কম্পানিটি দেশের ১২ থেকে ১৪টি রাজ্যে ২০ হাজার মানুষের মধ্যে এই ট্রায়াল চালাবে।

আবার মডার্নার গবেষণা সেলের তথ্যানুসারে, ৩০ হাজার স্বেচ্ছাসেবীর মধ্যে এ পর্যন্ত তারা ২৫ হাজার ৬৫৪ জনকে করোনার টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শেষ করেছে। এদের মধ্যে বেশি গুরুত্ব পাচ্ছে ডায়াবেটিসের রোগীরা। আর এই স্বেচ্ছাসেবীদের বয়স ১৮ থেকে ৬৫ বছর পর্যন্ত।

মন্তব্য



সাতদিনের সেরা