kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

মাংস ও দুধ শিল্প উন্নয়নে ১০ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৫ অক্টোবর, ২০২০ ১৭:০৫ | পড়া যাবে ২ মিনিটে



মাংস ও দুধ শিল্প উন্নয়নে ১০ দফা দাবি

দেশের দুগ্ধ ও মাংস শিল্পের উন্নয়নে ১০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন।

আজ রবিবার জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

ঢাকা ও ঢাকার বাইরে থেকে আসা খামারিদের উপস্থিতিতে এই সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন তাদের ১০ দফা দাবি পড়ে শোনান।

তাঁদের দাবির মধ্যে রয়েছে- টিসিবির মাধ্যমে পশুখাদ্য আমদানি করে প্রতিটি উপজেলায় খামারিদের মাঝে দ্রুত বিতরণের ব্যবস্থা করা। দেশের মাংস শিল্পকে রক্ষার জন্য ভারত থেকে হিমায়িত মাংস আমদানি বন্ধ করা। বাণিজ্যিক হারের বদলে কৃষিখাতের হারে পশুর খামারের বিদ্যুত বিল নির্ধারণ। এই শিল্পে বিশ বছর আয়কর বেয়াত দেওয়া। এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপের মাধ্যমে গুঁড়া দুধ আমদানিতে শুল্ক হার বাড়িয়ে শতভাগ করা। আমদানি কমিয়ে দেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে গুঁড়া দুধের প্ল্যান্ট নির্মাণ করে দেশীয় শিল্পকে অগ্রাধিকার দেওয়া। আমদানি করা নিম্নমানের কাঁচামাল দিয়ে অস্বাস্থ্যকর কনডেনসড মিল্ক তৈরি বন্ধ করে দেশীয় দুধ ও কাঁচামাল দিয়ে কনডেনসড মিল্ক তৈরি। খামারিদের বিনা জামানতে কম সুধে ঋণ সুবিধা দেওয়া। ডেইরী বোর্ড গঠন এবং পশু ভ্যাকসিন, ওষুধ এবং চিকিৎসা সেবা সহজতর করা এবং বিনামূল্যে দেওয়া।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ইমরান হোসেন বলেন, ‘বাংলাদেশে দুধ ও মাংস উৎপাদনকারী খামারির সংখ্যা প্রায় আট লাখ। গত ৮ বছরে খামারির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণেরও বেশি। এই পেশার সঙ্গে বর্তমানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় দুই কোটি মানুষ। মাংস উৎপাদনে বাংলাদেশ হয়েছে স্বয়ংসম্পূর্ণ এবং দুধ উৎপাদন বেড়েছে প্রায় তিন গুণ। মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পরেও প্রতিমাসে বিপুল পরিমাণ মাংস আমদানি করা হয়। শুধু ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১১ মিলিয়ন ইউএস ডলার ফ্রোজেন প্যাকেট মাংস আমদানি করা হয়েছে। খামার শিল্প কৃষির অন্তর্ভুক্ত হওয়ার পরেও বাণিজ্যিক বিদ্যুৎ বিল এবং কর রেয়াত সুবিধা না থাকায় এই শিল্প চরমভাবে অবহেলিত এবং ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমনকি করোনাকালীন সময়ে সরকারের দেওয়া প্রণোদনা পায়নি এই শিল্পের কৃষকরা।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন– অ্যাসোসিয়েশনের সহসভাপতি আলী আজম রহমান শিবলী, সাধারণ সম্পাদক মো. শাহ ইমরান, সহ-সাধারণ সম্পাদক নাজিম উল্লাহ প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা