kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

এশিয়ার স্বনামধন্য তরুণ আইনজীবীদের শীর্ষে বাংলাদেশের ব্যারিস্টার সামীর

তারেক মাহমুদ, দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধি   

২৫ অক্টোবর, ২০২০ ১২:১০ | পড়া যাবে ২ মিনিটে



এশিয়ার স্বনামধন্য তরুণ আইনজীবীদের শীর্ষে বাংলাদেশের ব্যারিস্টার সামীর

ব্যারিস্টার সামীর ছাত্তার

চল্লিশের কোঠায় পা ছুঁইছুঁই করছে, কিংবা কম- গোটা এশিয়ায় এমন স্বনামধন্য আইনজীবীদের তালিকা করা হয়েছে। সেখানে সুনামের সঙ্গে শীর্ষস্থানটি দখল করে নিয়েছেন বাংলাদেশের এক আইনজীবী। এই তরুণ আইনজীবী জামালপুরের বকশীগঞ্জ উপজেলার সন্তান ব্যারিস্টার সামীর ছাত্তার।

২০২০ সালে এশিয়ার বিভিন্ন দেশ থেকে অনূর্ধ্ব ৪০ বছর বয়সী ৪০০ জন স্বনামধন্য আইনজীবীর প্রোফাইল চেয়েছিল এশিয়ান লিগ্যাল বিজনেস নামে আন্তর্জাতিক একটি সংগঠন। যাঁদের নাম এসেছে, তাঁদের মধ্যে থেকে এ মাসের ১৪ তারিখে যাচাই-বাছাইয়ের পর এশিয়ার সেরা ৪০ জন আইনজীবীকে নির্বাচন করা হয়। তাঁদের মধ্য থেকেই শিক্ষাগত যোগ্যতা, আইনের ওপর দক্ষতা, পেশাদারিসহ নানা বিষয়ে চুলচেরা বিশ্লেষণ করে এই চূড়ান্ত মনোনয়ন সম্পন্ন হয়। 

বাংলাদেশের অসংখ্য প্রতিভাবান তরুণ আইনজীবীর মধ্যে বাংলাদেশ থেকে এই প্রথমবারের মতো ব্যারিস্টার সামীর ছাত্তার মনোনীত হয়েছেন। এর আগে বাংলাদেশ থেকে কেউ এই পদে নির্বাচিত হতে পারেননি। 

ব্যারিস্টার সামীর ছাত্তার ইউনিভার্সিটি অব লন্ডনের কুইন মেরি অ্যান্ড ওয়েস্টফিল্ড কলেজ থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে লন্ডনের বিপিপি ল স্কুল থেকে বার অ্যাট ল  ডিগ্রি লাভ করেন।  তারপর ইউসিএল থেকে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। 

ব্যারিস্টার সামীর বিশ্বব্যাংকের আইসিএসআইডি প্যানেল অব আরবিট্রেটরের তালিকায় বাংলাদেশের পক্ষে বাংলাদেশ সরকার মনোনীত প্রতিনিধি  হিসেবে কাজ করছেন। 

সামীর ছাত্তার সাবেক বাণিজ্যমন্ত্রী এবং এফবিসিসিআইর সভাপতি এম এ সাত্তারের একমাত্র ছেলে।  

মন্তব্য



সাতদিনের সেরা