kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

রাজধানীতে শ্রমিক ফ্রন্টের বিক্ষোভ

‘পাটকল বন্ধের সিদ্ধান্ত মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী’

নিজস্ব প্রতিবেদক   

২৩ অক্টোবর, ২০২০ ১৯:৫২ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীতে শ্রমিক ফ্রন্টের বিক্ষোভ

পাটকল বন্ধের সিদ্ধান্ত মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী ও গণবিরোধী হিসেবে উল্লেখ করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। ফ্রন্টের নেতৃবৃন্দ ওই সিদ্ধান্ত বাতিল ও খুলনা পাটকল শ্রমিক আন্দোলনের নেতা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক জনার্দন দত্ত নান্টুসহ গ্রেফতারকৃত নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন।

আজ শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের মহানগর কমিটির সহ-সভাপতি লুৎফর রহমান। সমাবেশে বক্তৃতা করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ জুলফিকার আলী, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপন, সাংগঠনিক সম্পাদক ফারুক হোসেন, কোষাধ্যক্ষ নবী হোসেন, দপ্তর সম্পাদক রুবেল মিয়া, আইন বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, প্রচার ও প্রকাশনা সম্পাদক বাবু হাসান।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, পাটশিল্প আমাদের দেশের ইতিহাস, ঐহিত্য ও মুক্তিযুদ্ধের চেতনার সাথে যুক্ত। কিন্তু দেশ যখন স্বাধীনতার ৫০ বছর পালন করতে যাচ্ছে সেই সময় মুক্তিযুদ্ধের অন্যতম অর্জন রাষ্ট্রীয় পাটকলের কফিনে শেষ পেরেক ঢুকতে যাচ্ছে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দাবিকৃত বর্তমান সরকার। লোকসানের অজুহাত দেখিয়ে একের পর এক রাষ্ট্রীয় পাটকল বন্ধ করা হচ্ছে। অথচ শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)-এর সুপারিশ অনুযায়ী মাত্র এক হাজার ২০০ কোটি টাকা খরচ করে আধুনিকায়ন করলে পাটকলগুলো লাভজনক করা সম্ভব। কিন্তু সরকার সেই রাস্তায় না গিয়ে পাঁচ হাজার কোটি টাকা ব্যয় করে প্রায় ৬০ হাজার শ্রমিককে বেকার করছে।

নেতৃবৃন্দ অবিলম্বে পাটকল লীজ বা পিপিপি’র মাধ্যমে লুটেরা মালিক গোষ্ঠীর হাতে তুলে না দিয়ে স্কপের সুপারিশ অনুযায়ী আধুনিকায়ন করে চালু করার জোর দাবি জানান।

মন্তব্য



সাতদিনের সেরা