kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

পণ্যবাহী নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক   

২৩ অক্টোবর, ২০২০ ০২:০১ | পড়া যাবে ২ মিনিটে



পণ্যবাহী নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

মালিকপক্ষের সঙ্গে আলোচনা শেষে তিন দিন পর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন পণ্যবাহী নৌযানের শ্রমিকরা। মালিকপক্ষ শ্রমিকদের খোরাকি ভাতা দিতে রাজি হওয়ায় ধর্মঘট প্রত্যাহার করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শ্রম মন্ত্রণালয়ে সরকারের মধ্যস্থতায় মালিক-শ্রমিকদের মধ্যে বৈঠকের পর এ কথা জানান এই শ্রমিক নেতা।

দাবিদাওয়া নিয়ে নৌযান মালিকদের সঙ্গে সমঝোতা না হওয়ায় ১১ দফা দাবিতে গত মঙ্গলবার থেকে ধর্মঘটে ছিলেন পণ্যবাহী নৌযানগুলোর শ্রমিকরা। ফলে চট্টগ্রাম বন্দর থেকে সারা দেশে পণ্য পরিবহনে সমস্যা হচ্ছিল। কারণ নৌপথে পণ্য পরিবহনই সবচেয়ে ব্যয়সাশ্রয়ী। নৌযান শ্রমিকরা ধর্মঘট শুরু করলেও মালিকরা বলছিলেন, অযৌক্তিক দাবি মানা তাঁদের পক্ষে সম্ভব নয়। এরপর শ্রমিক নেতারা বলেছিলেন, আপাতত খোরাকি ভাতা পেলে তাঁরা কর্মসূচি প্রত্যাহার করতে পারেন। এর পরিপ্রেক্ষিতে গতকাল নৌযান মালিক ও শ্রমিকদের নিয়ে বৈঠকে বসে শ্রম মন্ত্রণালয়।

শ্রম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আকতার হোসেন সাংবাদিকদের বলেন, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের নেতৃত্বে সন্ধ্যা পৌনে ৬টার সময় বৈঠকে বসে দুই পক্ষ।

এর আগে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছিলেন, নৌযান শ্রমিকদের খোরাকি ভাতার দাবি ‘ন্যায্য’ এবং বৃহস্পতিবারের মধ্যেই এর সমাধান করা হবে। নৌযান মালিকদের পক্ষে কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মাহবুব উদ্দিন বৈঠকে উপস্থিত ছিলেন। এ ছাড়া ছিলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) চেয়ারম্যান।

মন্তব্য



সাতদিনের সেরা