kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

টিসিবি’র মাধ্যমে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি : বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২০ ১৭:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



টিসিবি’র মাধ্যমে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি : বাণিজ্যমন্ত্রী

প্রতীকী ছবি।

সরকার আলুর দাম ৩০ টাকা নির্ধারণ করে দিলেও রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে ব্যবসায়ীরা দ্বিগুণ দামে পণ্যটি বিক্রি করছেন। এমন পরিস্থিতিতে রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ে কোল্ড স্টোরেজ মালিকদের সঙ্গে বৈঠক করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রবিবারের বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আগামী তিনদিনের মধ্যে টিসিবি’র মাধ্যমে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ‘কৃষি বিপণন অধিদপ্তর’ থেকে তিন স্তরে যে দাম নির্ধারণ করে দেয়া হয়েছে সেটা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, কোল্ডস্টোরেজ পর্যায়ে ২৩ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা ও খচরা পর্যায়ে ৩০ টাকা নির্ধারণ করে দিয়েছে। বিষয়টি কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব নয়, কৃষি বিপণন অধিদপ্তরের দায়িত্বের মধ্যে পড়ে বাজার দর মনিটরিং করা, বাজারে দাম বাড়া-কমার কারণ চিহ্নিত করা এবং তা স্থিতিশীল করার জন্য সরকারকে পরামর্শ দেওয়া।

‘বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, তারা এসব বিবেচনা করে একটা পরামর্শ আমাদের কাছে দিয়েছে। আমাদের কাজ হলো ভোক্তাদের স্বার্থ দেখা। সেজন্য তারা যে পরামর্শ দিয়েছে সেটা যেন ভোক্তারা পায় তা দেখার দায়িত্ব আমাদের। এজন্য আমরা আজ আলোচনায় বসেছি। 

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা আজ সিদ্ধান্ত নিয়েছি কৃষি বিপণন অধিদপ্তর থেকে যে দামটা দেওয়া হয়েছে সেটা বাস্তবায়ন করবো। এর মধ্যে কৃষি বিপণন অধিদপ্তরের নির্ধারিত দাম নিয়ে বিবেচনার কথা বলেছেন কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি। সে বিষয়ে আমি বলেছি আমরা দু’এক দিনের মধ্যেই কৃষি বিপণন অধিদপ্তরের সঙ্গে বসবো। সেখানে তারা যদি তাদের কোনো যুক্তি দেখাতে পারেন তাহলে তারা সেটা দিতে পারেন। কিন্তু এই মুহূর্তে আমরা শক্তভাবে যে দামটা দেওয়া হয়েছে সেটা অবিলম্বে কার্যকর করতে চাই। দ্বিতীয়ত, বরাবরের মতো আমাদের সংকটকালে টিসিবি নামে। তাই আমরা টিসিবিকে নির্দেশ দেবো দ্রুত বাজার থেকে আলু কিনতে। যাতে আগামী তিন দিনের মধ্যেই টিসিবির মাধ্যমে ২৫ টাকা কেজি দরে আলু সাধারণ ভোক্তাদের দেবো।

মন্তব্য



সাতদিনের সেরা