kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

'সংসদ নিয়ে টিআইবির প্রতিবেদন সঠিক নয়'

অনলাইন ডেস্ক   

১ অক্টোবর, ২০২০ ১৪:৪২ | পড়া যাবে ২ মিনিটে



'সংসদ নিয়ে টিআইবির প্রতিবেদন সঠিক নয়'

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি।

জাতীয় সংসদকে অধিকতর কার্যকর করতে টিআইবি যে প্রতিবেদনে সুপারিশ দিয়েছে ওই প্রতিবেদনকে সঠিক, নির্ভরযোগ্য ও তথ্যভিত্তিক নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার (১ অক্টোবর) সকালে রাজধানীর সেতু ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারিত অংশের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, 'বিরোধী দলগুলোর সদস্য সংখ্যা কম হলেও তাঁদের পর্যাপ্ত সময় দেওয়া হচ্ছে, তাঁরা সব কার্যক্রমে অংশ নিচ্ছেন। জনগণের ভোট নিয়ে তারা যদি আসন সংখ্যা বাড়াতে না পারে তার দায় তো সংসদের নয়। তিনি বলেন, 'এমপিদের মধ্যে কেউ আইনজীবী, চিকিৎসক আবার কেউ ব্যবসার সাথে জড়িত, জনগণের আস্থা ও সমর্থন নিয়ে তারা সংসদে এসেছেন এবং বিভিন্ন উন্নয়ন কার্যক্রমে অংশ নিচ্ছেন, তা তো অপরাধ নয়।'

এর আগে জাতীয় সংসদকে অধিকতর কার্যকর করতে বেশকিছু সুপারিশ দেয় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে গতকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) 'পার্লামেন্ট ওয়াচ: একাদশ জাতীয় সংসদ-প্রথম থেকে পঞ্চম অধিবেশন (জানুয়ারি-ডিসেম্বর ২০১৯)' শীর্ষক প্রতিবেদনে ওই সুপারিশ তুলে ধরা হয়।

টিআইবি'র ওই সুপারিশে সংসদ সদস্যদের অংশগ্রহণ ও দক্ষতা বাড়ানো, সংসদীয় কার্যক্রমে জনগণের সম্পৃক্ততা বাড়ানো, সংসদীয় স্থায়ী কমিটির কার্যকারিতা বাড়ানো এবং তথ্য প্রকাশের ব্যাপারে জোর দেওয়া হয়। 

মন্তব্য



সাতদিনের সেরা