kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

লাইফ সাপোর্টে আবুল হাসনাত আবদুল্লাহ

নিজস্ব প্র‌তি‌বেদক, ব‌রিশ‌াল    

৩০ সেপ্টেম্বর, ২০২০ ১৩:১৩ | পড়া যাবে ৩ মিনিটে



লাইফ সাপোর্টে আবুল হাসনাত আবদুল্লাহ

বরিশাল-১ আসনের সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

গতকাল মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাত সোয়া ৯টার দিকে শ্বাসকষ্ট নিয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি হন তিনি। এর পর অবস্থা গুরুতর হওয়ায় তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

স্কয়ার হাসপাতালে আবুল হাসানাত আবদুল্লাহর চিকিৎসায় নিয়োজিত এক চিকিৎসক এ তথ্য জানিয়েছেন।

ওই চিকিৎসক জানান, হাসপাতালে ভর্তির পর জরুরি বিভাগ থেকে প্রথমে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয় হাসানাত আবদুল্লাহকে। কিন্তু ইসিজির রিপোর্টে হৃদযন্ত্রে রক্ত সঞ্চালনে সমস্যা ধরা পড়লে তাঁকে সিসিইউতে নেওয়া হয়। এরপর তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা ৭০ এ নেমে আসায় এবং পিএইচ ৭ থাকায় দ্রুত লাইফ সাপোর্টে নেওয়া হয় তাঁকে। স্কয়ার হাসপাতালের একটি সূত্রে জানা গেছে, হাসানাত আবদুল্লাহর রক্তচাপ খুবই কম। হৃদযন্ত্রের অবস্থা তেমন একটা সু‌বিধার নয়। তাঁর অবস্থা গুরুতর হওয়ার কারণেই তাঁকে স্কয়ার  হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তরিত করা হয়েছে। 

জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আইনজী‌বী তাল‌ুকদার মো. ইউনুস বলেন, মঙ্গলবার রাত সোয়া ৮টার দিকে সংসদ ভবনের বাসভবনে অসুস্থ হয়ে পড়েন আবুল হাসানাত আবদুল্লাহ। রাত ৯টার দিকে তাঁকে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তাঁকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিউ) রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাঁর সুস্থতা কামনায় দলের পক্ষ থেকে দোয়া কামনা করা হয়েছে।

হাসপাতাল সূত্র জানায়, রাত ৯টা নাগাদ আবুল হাসানাত আবদুল্লাহ বাসায় শ্বাসকষ্ট অনুভব করেন। একপর্যায়ে তাঁর অক্সিজেন লেভেল ৩৩-এ নেমে আসে। হাসপাতালের আইসিইউতে নেওয়ার পর তাঁর অক্সিজেন লেভেল স্বাভাবিক হয়। তাঁর ফুসফুসে কফ জমেছে বলে সন্দেহ করা হচ্ছে।আইসিইউ-তে তাঁর কাছে আছেন একমাত্র মেয়ে কান্তা আব্দুল্লাহ।

এদিকে, আবুল হাসানাত আবদুল্লাহর করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) তাঁর ক‌রোনা রি‌পোর্ট দেওয়া হয়।

১৯৭৫ সালে ভয়াল কালোরাতে নিহত শহীদ আব্দুররব সের‌নিয়াবাতের ছেলে আবুল হাসানাত আবদুল্লাহ এবং ওই রাতের প্রত্যক্ষ সাক্ষী তিনি। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার ফুফা‌তো ভাই ৭৫ বছর বয়সের আবুল হাসানাত আবদুল্লাহ বরিশাল-১ আসনের নির্বাচিত সংসদ সদস্য। তিনি পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়কও।

আবুল হাসানাত আবদুল্লাহর স্ত্রী সাহান আরা আবদুল্লাহ চলতি বছরের ৭ জুন ইন্তেকাল করেন। তাঁদের বড় ছেলে সাদিক আবদুল্লাহ বরিশাল সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এর আগের সরকারের সময় হাসানাত আবদুল্লাহ জাতীয় সংসদের চিফ হুইপ ছিলেন। 

মন্তব্য



সাতদিনের সেরা