kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

সৌদি প্রবাসীরা আজও সড়কে, চলছে বিক্ষোভ

অনলাইন ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ১২:১৬ | পড়া যাবে ৩ মিনিটে



সৌদি প্রবাসীরা আজও সড়কে, চলছে বিক্ষোভ

ফাইল ছবি।

টোকেন ছাড়া অগ্রাধিকার ভিত্তিতে টিকিটের দাবিতে রাজধানী ঢাকায় আজ মঙ্গলবারও (২৯ সেপ্টেম্বর) বিক্ষোভ করছেন সৌদি প্রবাসীরা। টিকিটের দাবি ছাড়াও করোনাকালীন স্বয়ংক্রিয় ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধি দাবিতে রাস্তায় নেমেছেন তাঁরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে কারওরান বাজারে সোনারগাঁও হোটেলের সামনের সড়কে অবস্থান নিতে থাকেন সৌদি প্রবাসী কর্মীরা। সেখানে  তাঁরা ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধি এবং সৌদি এয়ারলাইন্সের টিকিটের দাবি সম্বলিত ব্যানার প্রদর্শন ও বিক্ষোভ করেন। দাবিগুলোকে সামনে রেখে স্লোগান দিতে দিতে সার্ক ফোয়ারা চত্বর প্রদক্ষিণ করতে দেখা তাদেরকে। সড়ক অবরোধেরও চেষ্টা করেন তাঁরা। তবে পুলিশের বাধার মুখে অবরোধ থেকে সরে আসেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীরা জানান, তাঁদের অনেকের ভিসার মেয়াদ আগামীকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) শেষ হয়ে যাচ্ছে। কিন্তু ভিসার মেয়াদ বৃদ্ধি বা বিমান টিকিট রিকনফার্ম করার জন্য এখনো টোকেনই পাননি তাঁরা। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ২৪ দিন ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধির জন্য নির্ধারিত এজেন্সির মাধ্যমে মেয়াদ বৃদ্ধির কথা বলা হচ্ছে। কিন্তু এজেন্সিগুলোর কাছে গেলে তারা বলছেন, এ-সংক্রান্ত কোনো নির্দেশনা এখনো তাঁরা পাননি। ফলে একধরনের অনিশ্চয়তার মধ্যে রয়েছেন তাঁরা। একারণে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন।

এদিকে প্রবাসীদের দ্রুত কর্মস্থল সৌদি আরবে ফেরাতে এরই মধ্যে নানা উদ্যোগ নিয়েছে সাউদিয়া ও বিমান বাংলাদেশ এয়ারলাইনস। উভয় এয়ারলাইনসই ফ্লাইটসংখ্যা বাড়িয়েছে। এ ছাড়া প্রবাসীদের ফেরাতে সৌদি আরবের তিনটি শহরে মোট ১২টি বিশেষ ফ্লাইট ঘোষণা করেছে বিমান।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্র জানায়, জেদ্দায় ৩০ সেপ্টেম্বর, ১, ৪, ৫ ও ৬ অক্টোবর, রিয়াদে ২, ৪, ৯ ও ১১ অক্টোবর এবং দাম্মামে ১, ৩ ও ৫ অক্টোবর ফ্লাইট পরিচালনা করবে বিমান। জেদ্দাগামী যেসব যাত্রীর ২২-২৪ মার্চের মধ্যে টিকিট ছিল তাঁদের ফ্লাইট হবে ৩০ সেপ্টেম্বর। ২৫-২৮ মার্চের টিকিটধারীদের ফ্লাইট ১ অক্টোবর এবং বুকিংয়ের জন্য বিমানের কাউন্টারে আজ ২৯ সেপ্টেম্বর যোগাযোগ করতে হবে।

এছাড়া, ২৯-৩১ মার্চের টিকিটধারীদের ফ্লাইট ৪ অক্টোবর, বুকিংয়ের জন্য যোগাযোগ করতে হবে ৩০ সেপ্টেম্বর। ১ থেকে ৪ এপ্রিলে যাঁদের টিকিট ছিল তাঁদের ফ্লাইট ৫ অক্টোবর এবং যোগাযোগ করতে হবে ১ অক্টোবর। ৫-৮ এপ্রিলের মধ্যে যাঁদের টিকিট ছিল তাঁদের ফ্লাইট ৬ অক্টোবর এবং বুকিংয়ের জন্য যোগাযোগ করতে হবে ২ অক্টোবর।

মন্তব্য



সাতদিনের সেরা