kalerkantho

সোমবার । ৩ কার্তিক ১৪২৭। ১৯ অক্টোবর ২০২০। ১ রবিউল আউয়াল ১৪৪২

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মাসব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ২১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মাসব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষ্যে ‘উন্নয়নের কবি মানবতার মা’ শীর্ষক মাসব্যাপী বিশেষ শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। শিল্পী ও কবিদের বিশেষ সৃষ্টি নিয়ে এই প্রদর্শনী। শিল্পকর্ম প্রদর্শনীতে ভিন্ন মাত্রায় শেখ হাসিনার বর্ণিল ব্যক্তিত্ব, সংগ্রামী জীবন, উন্নয়নমূলক কর্মকাণ্ড ও অর্জনসমূহ ফুটিয়ে তোলা হয়েছে।

শেখ হাসিনাকে নিয়ে ১৪ জন প্রথিতযশা কবির লেখা কবিতার সঙ্গে ১৪টি চিত্রকর্ম এঁকেছেন দেশের খ্যাতিমান ১৪ জন শিল্পী। ‘রেখাচিত্রে জননী’ শীর্ষক আর্টক্যাম্পে প্রতিভাবান শিল্পীদের আঁকা শেখ হাসিনার অবয়বের ৪৩টি রেখাচিত্রও স্থান পেয়েছে প্রদর্শনীতে। আরো আছে শিল্পকলা একাডেমির সংগ্রহে থাকা ‘শেখ হাসিনা: বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক আর্টক্যাম্পে অংকিত ১৩৪টি চিত্রকর্ম। আছে স্থাপনা শিল্পকর্মও। লিয়াকত আলী লাকী এর ভাবনা ও পরিকল্পনায় এবং শিল্পী অভিজিত চৌধুরীর তত্ত্বাবধানে ১২ জন শিল্পীর অংশ নিয়েছেন স্থাপনাশিল্প নির্মাণে। 

প্রদর্শনী জাতীয় চিত্রশালায় প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা, আগামী ২৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী দেখা যাবে।

সোমবার বিকালে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। একোডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন ও বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

শেষ পর্বে ছিল নৃত্য, সঙ্গীত ও আবৃত্তির সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। শিল্পী ফাহমিদা নবী গেয়ে শোনান রঞ্জু রেজার কথা ও সজিব দাসে সুরে ‘দৃষ্টি তোমার বিজয়ে বাঁধাহীন তুমি’ গানটি। শিল্পী এস আই টুটুল গেয়ে শোনান নিজের কথা ও সুরের ‘নতুন করে সুখ এলো বাংলার ঘরে ঘরে’ গানটি। হাসান মতিউর রহমানের কথা ও ইবরার টিপুর সুরে ‘জয় জয় জয় শেখ হাসিনার জয়’ গানটি পরিবেশন করের শিল্পী ইবরার টিপু ও বিন্দু কনা। সৈয়দ শামসুল হকের কবিতা ‘আহা, আজ কি আনন্দ অপার’ আবৃত্তি করেন শিল্পী গোলাম সারোয়ার। অনুষ্ঠান সঞ্চালনা করেন নবনীতা চৌধুরী।

মন্তব্য



সাতদিনের সেরা