kalerkantho

রবিবার। ১৬ কার্তিক ১৪২৭ । ১ নভেম্বর ২০২০। ১৪ রবিউল আউয়াল ১৪৪২

সৌদিতে কাজে ফিরতে আগ্রহীদের জেনে রাখা জরুরি

নিজস্ব প্রতিবেদক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ১১:১৫ | পড়া যাবে ৪ মিনিটে



সৌদিতে কাজে ফিরতে আগ্রহীদের জেনে রাখা জরুরি

ফাইল ফটো

সৌদি দূতাবাসের ভিসা প্রার্থীগণ এবং সৌদি এয়ারলাইন্স ও বাংলাদেশ বিমানে টিকিট করতে ইচ্ছুকদের বিশৃঙ্খলা না করে নিয়মতান্ত্রিকভাবে টিকেট ক্রয় ও ভিসার আবেদন জমা দেওয়ার জন্যও মন্ত্রণালয় থেকে অনুরোধ জানানো হয়েছে। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে সৌদি ফিরতে ইচ্ছুকদের কয়েকটি জরুরি বিষয়ে করণীয় জানিয়েছে, যা সবাইকে মেনে চলতে হবে।

এতে বলা হয়েছে, ভিসার মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে দূতাবাসে নয়, দূতাবাস অনুমোদিত এজেন্সির মাধ্যমে আবেদন করতে হবে। যাত্রীদের টিকিট নবায়নের জন্য পুরাতন টিকেট, পাসপোর্ট এবং সৌদি আরবের অনুমোদিত কাগজপত্র সঙ্গে রাখতে হবে।

টিকিট পাওয়ার পর সৌদি আরব যেতে বেশ কিছু শর্ত ও নিয়ম অনুসরণ করতে হবে প্রবাসীদের। সৌদি আরবের নিয়মানুসারে, করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক। একই সঙ্গে করোনা পরীক্ষার নমুনা জমা দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে আগ্রহীদের সৌদি আরবে পৌঁছাতে হবে। ৪৮ ঘণ্টার সময় গণনা শুরু হবে নমুনা সংগ্রহের সময় থেকে। যাত্রীদের কোভিড-১৯ নেগেটিভ টেস্ট ফলাফলের ছয়টি কপি সঙ্গে রাখতে হবে। রাজধানীর মহাখালীতে ডিএনসিসি (মহাখালী বাসস্ট্যান্ডের কাছে) করোনা স্যাম্পল কালেকশন কেন্দ্রেই সৌদি আরবগামীদের পরীক্ষা করতে হবে।

যাত্রীদের সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জারি করা কোভিড-১৯ স্বাস্থ্য সুরক্ষা নিয়ন্ত্রণ এবং পদক্ষেপগুলো মেনে সৌদি আরবে প্রবেশ করতে হবে। সৌদিগামী যাত্রীদের তাদের “আবশার” (Absher) অ্যাকাউন্ট থেকে ভিসার বৈধতা যাচাই করতে পারবেন।

বিমানের ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে যাত্রীদের স্মার্ট ফোনসহ বিমানবন্দরে উপস্থিত হতে হবে। বিমানে বোর্ডিংয়ের আগে যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিসক্লেইমার ফর্ম পূরণ এবং স্বাক্ষর করতে হবে। সৌদি বিমানবন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে পূরণ ও স্বাক্ষর করা ফর্মটি জমা দিতে হবে। নির্দেশাবলি অমান্য করলে সিভিল এভিয়েশন আইনের ১৬৩ অনুচ্ছেদ অনুযায়ী বড় অঙ্কের জরিমানা আরোপিত হবে।  যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিসক্লেইমার ফরমে (অনুচ্ছেদ-২) উল্লেখিত “Tataman and Tawakkalna Apps’’  ডাউনলোড করতে হবে।

সৌদি আরবে পৌঁছানোর ৮ ঘণ্টার মধ্যে Tataman app-এর মাধ্যমে তাদের আবাসস্থলের অবস্থান জানাতে হবে।

সৌদিতে পৌঁছানোর পর ৭ দিন নিজের বাসায়  সেলফ কোয়ারেন্টিনে থাকতে হবে। সকল যাত্রীকে কোভিড-১৯-এর উপসর্গগুলোর প্রতি খেয়াল রাখতে হবে। কোনও উপসর্গ দেখা গেলে তাৎক্ষণিকভাবে ৯৩৭-এ কল করতে হবে। প্রয়োজনে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র যেতে হবে। Tataman app-এ যাত্রীদের অবশ্যই প্রতিদিনের স্বাস্থ্য মূল্যায়ন করতে হবে।

গতকাল পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সাথে ফোনালাপকালে করোনা মহামারির কারণে আটকেপড়া সৌদি প্রবাসী বাংলাদেশিদের সৌদি আরবে যাওয়ার সুবিধার্থে প্রয়োজনীয় ফ্লাইট সংখ্যা বাড়ানোর অনুরোধ করেন। একই সাথে দাম্মাম রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট চলাচলের অনুমতি প্রদানের জন্য সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বর্তমানে রিয়াদ, মদিনা ও জেদ্দায় বাংলাদেশ বিমান চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।

সৌদি আরবে যাত্রী বহনের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং সৌদি এয়ারলাইন্স ইতোমধ্যে অনুমতি পেয়েছে। এর আগে করোনা পরিস্থিতির জন্য দেশে আটকে পড়া বাংলাদেশিদের সৌদি আরবে যাওয়া নিশ্চিত করতে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস ইকামা কিংবা ভিসা, বাংলাদেশের নাগরিকদের যার যেটা প্রয়োজন সেই অনুযায়ী মেয়াদ তিন মাসের জন্য বাড়ানোর অনুরোধ জানিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয় বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয়। প্রেক্ষিতে, বাংলাদেশের কর্মীদের ইকামার মেয়াদ চলতি আরবি সফর মাসের শেষ দিন পযর্ন্ত বৈধ থাকবে এবং প্রয়োজনে আরও বাড়ানো হবে বলে সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়।

মন্তব্য



সাতদিনের সেরা