kalerkantho

রবিবার। ১৬ কার্তিক ১৪২৭ । ১ নভেম্বর ২০২০। ১৪ রবিউল আউয়াল ১৪৪২

ফেসবুকে ‘অবমাননাকর মন্তব্য’র অভিযোগ

আইনজীবী ইউনুছ আলী আকন্দকে আপিল বিভাগে তলব

নিজস্ব প্রতিবেদক   

২৭ সেপ্টেম্বর, ২০২০ ১৯:২২ | পড়া যাবে ২ মিনিটে



আইনজীবী ইউনুছ আলী আকন্দকে আপিল বিভাগে তলব

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের বিচার বিভাগ নিয়ে ‘অবমাননাকর মন্তব্য’ করার অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে জনস্বার্থমূলক মামলা করে পরিচিত পাওয়া সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দকে তলব করেছেন দেশের সর্বোচ্চ আদালত।

আগামী ১১ অক্টোবর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের এক নম্বর বেঞ্চে সশরীরে উপস্থিত হয়ে ভার্চুয়াল মাধ্যমে তাকে এবিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।একইসঙ্গে আগামী দুই সপ্তাহ’র জন্য সুপ্রিম কোর্টে (আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ) তার আইন পেশা পরিচালনার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া ইউনুছ আলী আকন্দের ফেসবুক থেকে তার স্ট্যাটাস অপসারণ করে অ্যাকাউন্টটি বøক করতে বিটিআরসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ আজ রবিবার এ আদেশ দেন। ফেসবুকে ইউনুছ আলী আকন্দের করা মন্তব্যকে ‘গুরুতর আদালত অবমাননাকর’ উল্লেখ করে তা রবিবার আপিল বিভাগের নজরে আনেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এরপর আদালত এ বিষয়ে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার ফিদা এম কামাল, অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী, অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, সুপ্রিম কোর্টে আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন, সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও অ্যাডভোকেট মনজিল মোরেসদের মতামত জানতে চান। ওই আইনজীবীরা ভার্চুয়ারি তাদের মতামত দেওয়ার পর আদালত আদেশ দেন।

উল্লেখ্য, বিচার বিভাগ নিয়ে ফেসবুকে মন্তব্য করার কারণে এর আগে সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী অ্যাডভোকেট মামুন মাহবুবকে তলব করেছিলেন আপিল বিভাগ। ওই আইনজীবী আদালতে হাজির হয়ে লিখিতভাবে নিঃশর্ত ক্ষমা চেয়ে রক্ষা পান।

মন্তব্য



সাতদিনের সেরা