kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

আদিবাসী তরুণীকে গণধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২০ ১৬:২৭ | পড়া যাবে ৩ মিনিটে



আদিবাসী তরুণীকে গণধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

খাগড়াছড়ি জেলা শহরের গোলাবাড়ি ইউনিয়নের একটি আদিবাসী বাড়িতে দরজা ভেঙ্গে ঘরে ঢুকে দুর্বৃত্ত কর্তৃক প্রতিবন্ধী তরুণীকে গণধর্ষণ ও লুটপাটের ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করে জড়িতদের সনাক্তকরণপূর্বক দ্রুত গ্রেফতার, যথাযথ আইনী ব্যবস্থা গ্রহণসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিবৃতি দিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলা হয়, গতকাল বিভিন্ন দৈনিক সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায় যে, খাগড়াছড়ি জেলা শহরের গোলাবাড়ি ইউনিয়নের একটি আদিবাসী বাড়িতে দরজা ভেঙ্গে ঘরে ঢুকে দুর্বৃত্ত কর্তৃক প্রতিবন্ধী তরুণীকে গণধর্ষণ ও লুটপাটের ঘটনা ঘটেছে। জানা যায়, গত ২৩ সেপ্টেম্বর ২০২০ তারিখ বুধবার দিনগত রাতে খাগড়াছড়ি জেলা শহরের গোলাবাড়ি ইউনিয়ন পরিষদ সংলগ্ন একটি বাড়িতে রাতে দুর্বৃত্তরা সাবল দিয়ে দরজা ভেঙে ঘরের ভেতরে ঢুকে বাড়ির মালিক, তার স্ত্রী ও বুদ্ধি প্রতিবন্ধী মেয়ের হাত-মুখ বেঁধে ফেলে। পরে বুদ্ধি প্রতিবন্ধী ওই তরুণীকে পাশের রুমে নিয়ে ডাকাত সদস্যরা ধর্ষণ করেন। এসময় তারা বাড়ির আলমিরা, ওয়ারড্রপ ঘেটে তিন ভরি স্বর্ণ, নগদ টাকা, মোবাইল ফোন লুট করে বাইরে থেকে বাড়ির খিল লাগিয়ে পালিয়ে যান। ২৪ সেপ্টেম্বর  ২০২০ তারিখ বৃহস্পতিবার সকালে গৃহকর্তীর চিৎকারে স্থানীয়রা এসে তাদের উদ্ধার করে। ভিকটিমকে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 

আমরা লক্ষ্য করছি যে, প্রতিনিয়ত কিশোরী, তরুণী ও নারীরা যৌন নিপীড়ন, ধর্র্ষণ, গণধর্ষণ, আত্মহত্যা ও হত্যাসহ নৃশংস নির্যাতনের শিকার হচ্ছে। বাংলাদেশ মহিলা পরিষদ দরজা ভেঙ্গে ঘরে ঢুকে দুর্বৃত্ত কর্তৃক আদিবাসী প্রতিবন্ধী তরুণীকে গণধর্ষণ ও লুটপাট, সিলেটে এমসি কলেজের ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে নারীকে গণধর্ষণ এবং যশোরের বেনাপলে দুই কিশোরীকে পাচারের চেষ্টা ও গণধর্ষণের ঘটনা আইন শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করে। সেইসাথে সামাজিক অবক্ষয়, বিচার প্রক্রিয়া দীর্ঘসূত্রিতা ও বিচারহীনতার সংস্কৃতির ফলে এই ধরণের অপরাধ প্রবনতা বৃদ্ধি পাচ্ছে। 

বাংলাদেশ মহিলা পরিষদ প্রতিবন্ধী তরুণীকে গণধর্ষণ ও লুটপাট, এমসি কলেজের ছাত্রাবাসে নারীকে গণধর্ষণ এবং বেনাপলে দুই কিশোরীকে পাচারের চেষ্টা ও গণধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করছে। ঘটনার সাথে জড়িতদের সনাক্তকরণপূর্বক দ্রুত গ্রেফতার এবং সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনী ব্যবস্থা গ্রহণসহ দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছে। নির্য্তানের শিকার কিশোরী, তরুণী ও নারীর সুচিকিৎসাসহ তাদের ও তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানাচ্ছে। একইসাথে এ ধরণের বর্বর ও নৃশংস সহিংসতার ঘটনা প্রতিরোধে আশুকার্যকর ব্যবস্থা গ্রহনের জন্য সরকার, প্রশাসনের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছে। সেইসাথে ধর্ষণ, গণধর্ষণ, যৌনহয়রানি, পারিবারিক সহিংসতা এবং নারী ও শিশু নির্যাতনের ঘটনা প্রতিরোধে সকল সামাজিক শক্তিকে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা