kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

এনআইডি জালিয়াতি ঠেকাতে সিসি ক্যামেরা

বিশেষ প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০৯:০৮ | পড়া যাবে ২ মিনিটে



এনআইডি জালিয়াতি ঠেকাতে সিসি ক্যামেরা

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতি ঠেকাতে এই সেবাকার্যক্রম সিসি ক্যামেরার আওতায় আনা হবে। প্রথমে কেন্দ্রীয় পর্যায়ে, পরে দেশজুড়ে এই ব্যবস্থা নেওয়া হবে। এই কাজের সঙ্গে যুক্ত আউটসোর্সিং প্রতিষ্ঠানগুলোকেও জবাবদিহির আওতায় আনা হবে। এ ছাড়া এনআইডি জালিয়াতির সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে কঠোর শাস্তি নিশ্চিত করা হবে।

গতকাল বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানান জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম। তিনি বলেন, ‘এনআইডি জালিয়াতিতে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ইতিমধ্যে ব্যবস্থা নিয়েছি। সম্প্রতি ঢাকায় এনআইডি জালিয়াতির সঙ্গে জড়িত আইডিইএ প্রকল্পের আউটসোর্সিং ডাটা এন্ট্রির দুজন অপারেটরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন অনৈতিক কাজে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় গত আট বছরে ৩৯ জনকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে।’

তথ্য গোপন করে দ্বৈত ভোটার হওয়ায় ডা. সাবরিনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। কুষ্টিয়ায় এনআইডি জালিয়াতিতে জড়িতদের বিরুদ্ধে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তদন্ত করা হয়েছে। পরে ছয়জনের জাতীয় পরিচয়পত্র ব্লক করা হয় বলেও জানান তিনি।

সংবাদ সম্মলনে তিনি জনবলসংকট এবং প্রযুক্তিগত সীমিত সক্ষমতার কথাও জানান। এ ছাড়া সম্প্রতি অনলাইনে এনআইডি সেবার সাফল্যের তথ্য তুলে ধরে তিনি জানান, প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সংযুক্ত আরব আমিরাত থেকে সর্বোচ্চ ৫৩০টি আবেদন এসেছে। যুক্তরাজ্য থেকে এসেছে ১২১টি, মালয়েশিয়া থেকে ৪৮টি এবং সৌদি আরব থেকে এসেছে ৩৯টি। আবেদন যাচাই করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা