kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

'মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা না থাকলে হাসপাতাল বন্ধ করা হবে'

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ২০:২৪ | পড়া যাবে ২ মিনিটে



'মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা না থাকলে হাসপাতাল বন্ধ করা হবে'

মেডিকেল বর্জ্য ধ্বংসের যথাযথ ব্যবস্থাপনা না থাকলে সংশ্লিষ্ট হাসপাতাল বন্ধ করে দেওয়া হবে বলে সতর্ক করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম এমপি।

বৃহস্পতিবার সচিবালয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রের উপস্থিতিতে এক সভায় তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

মন্ত্রী বলেন, মেডিকেল বর্জ্য অপসারণের দায়িত্ব হাসপাতালের পাশাপাশি সিটি করপোরেশনের ওপর বর্তায়। সিটি করপোরেশন এটা তদারকি করবে। হাসপাতাল বা ক্লিনিকগুলো নিজ নিজ ব্যবস্থাপনায় বর্জ্য ধ্বংস করবে। অন্যথায় এসব বর্জ্য যেখানে সেখানে ফেলানোর ফলে মানুষ অজানা রোগে আক্রান্ত হবে। ঢাকার মত জনবহুল মহানগরীতে এটা হতে দেওয়া হবে না। মন্ত্রীর এ সিদ্ধান্ত বাস্তবায়নে সায় দিয়েছেন দুই মেয়র।

সভায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, স্বাস্থ্য ও গণপুর্ত মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের বিভিন্ন দপ্তরের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে সচিবালয়ে নগর পরিকল্পনাবিদদের নিয়ে আরেকটি সভায় উপস্থিত ছিলেন, বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রেজওয়ানা হাসান, নগর পরিকল্পনাবিদ আখতার মাহমুদ, স্থপতি ইকবাল হাবিব প্রমুখ। এ সভায়ও ঢাকার দুই মেয়র উপস্থিত ছিলেন।

এসময় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকার চারপাশের খালগুলো পুনরুদ্ধার করা হবে। খালের দুইপাশে ওয়াকওয়ে নির্মাণ করা হবে। গুলশান-বনানরীর মাঝখানে মহাখালীতে একটি ব্রিজ আছে, সেটি সংস্কার করে নৌকা চলাচলের ব্যবস্থা করা হবে বলেও  উল্লেখ করেন মন্ত্রী।

মন্তব্য



সাতদিনের সেরা