kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

জাফরুল্লাহ চৌধুরী বললেন

নূর অন্যায় করলে বিচার হোক, তাকে হয়রানি করা হচ্ছে কেন?

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ১৬:০৬ | পড়া যাবে ৩ মিনিটে



নূর অন্যায় করলে বিচার হোক, তাকে হয়রানি করা হচ্ছে কেন?

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নূরুল হক নূরের বিরুদ্ধে ধর্ষণ মামলা নিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আজকে আমি খুব বেশি মর্মবেদনায় আছি। আজকে ভিপি নূর যদি অন্যায় করে থাকে, সেটার বিচার হবে। তাই বলে তাকে হয়রানি করা যাবে না।

আজ বৃহস্পতিবার দুপুরে ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর কেন্দ্রে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক, রাজনীতিবিদ ও বিভিন্ন পেশাজীবীসহ অন্যান্যদের গ্রেপ্তার-নিপীড়ন- হয়রানি; ডাকসুর ভিপি নুরুল হক নুরসহ সারা দেশে গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টদের নামে মামলা ও সমসাময়িক বিষয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ডা. জাফরুল্লাহ বলেন, আমি খুব বেদনায় আছি যে, আমাদের ভিপি নূর, সে যদি অন্যায় করে থাকে তাহলে তার বিচার হবে। তাই বলে হয়রানি করা যাবে না। তাকে আপনি বের হতে দেবেন না, এটা হয় না। জনগণকে বের হতে দিচ্ছেন না এজন্য দেশে নৈরাজ্য চলছে।

তিনি বলেন, যখন দেশে অনাচার বেড়ে যায়, ব্যথায় মানুষ নীল হয়ে যায়, তখনই ছাত্রসমাজ জাগে, ছাত্রসমাজ সচেতন করে। যখন চূড়ান্ত রকম অব্যবস্থাপনা তখনই ছাত্রসমাজ রাস্তায় নামে। সেদিনও যারা রাস্তায় নেমেছে, তারা কি গাড়ি ভেঙেছে? কাউকে মেরেছে? পুলিশ লাঠি দিয়ে  সোটা দিয়ে পরে উল্টা তাদের নামে মামলা দিয়েছে।

তিনি আরো বলেন, এ জাতীয় স্বৈরাচার নীতি কখনও দেশের জন্য মঙ্গল বয়ে আনতে পারে না। মাননীয় প্রধানমন্ত্রী এসব বন্ধ করেন, এটা আপনার স্বার্থে। আজকে প্রয়োজন ন্যায়-নীতি, সুষ্ঠু সুশাসন। সুশাসন না হলে হবে না।

তিনি বলেন, আজকে দুর্নীতি কোথায় পৌঁছেছে, সবচেয়ে বড় দুর্নীতিবাজ হচ্ছে সরকার স্বয়ং। এখানে মানুষের আত্মনিয়ন্ত্রণের অধিকার হরণ করে, এখানে মানুষের মানবাধিকার লঙ্ঘন করে, তার চেয়ে বড় দুর্নীতি কী হতে পারে? মালেকের দুই তলা, সাত তলা দুটি বাড়ি, আফজালের ১০টি বাড়ি, বা ১০ কোটি থেকে অনেক বেশি দুর্নীতি আমি মনে করি সরকার করছে। সরকার তার নৈতিক অবস্থান হারিয়েছে। সরকারের অন্যায় আচরণ দেশকে ভুল পথে নিয়ে যাচ্ছে। এজন্য আজকে সরকারকে আঙুল দিয়ে দেখিয়ে দিতে চাই, এখনও সময় আছে, সংশোধন প্রয়োজন।

প্রধানমন্ত্রীর ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উদ্দেশ্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, দুর্নীতি বন্ধ করতে চাইলে আগে নিজের বাড়ি থেকে ঠিক করতে হয়। আগে নি‌জের বা‌ড়ি ঠিক করুন। দুর্নীতি বন্ধ করতে চাইলে আগে নিজের বাড়ি থেকে ঠিক করতে হয়। শুরু করতে হবে আপনার বাড়ি থেকে। আপনার পরিবারের রেহানা (প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা) থেকে শুরু করে তাপস (ঢাকা দক্ষিণ সিটির বর্তমান মেয়র) কার কী সম্পত্তি আছে সে তথ্য প্রকাশ করুন। তারপর আমাদের সম্পত্তির তথ্য প্রকাশ করেন। তারপর প্রশ্ন করেন, জাফরুল্লাহর এই সম্পত্তি কোথায় থেকে অর্জিত হলো। কেবল অন্যেরটা দেখবো, আমারটা দেখবো না- এটা হতে পারে না।

এ সময় পেঁয়াজ আমদানি ইস্যুতে ভারতের সমালোচনার পাশাপাশি বাংলাদেশের কূটনৈতিক অবস্থান নিয়েও সমালোচনা করেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা