kalerkantho

রবিবার। ১৬ কার্তিক ১৪২৭ । ১ নভেম্বর ২০২০। ১৪ রবিউল আউয়াল ১৪৪২

প্যাথলজি পরীক্ষার ফি নির্ধারণের অগ্রগতি জানতে চেয়েছেন হাইকোর্ট

অনলাইন ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২০ ২১:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



প্যাথলজি পরীক্ষার ফি নির্ধারণের অগ্রগতি জানতে চেয়েছেন হাইকোর্ট

দেশের সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার হালনাগাদ ফি নির্ধারণের অগ্রগতি জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে মেডিক্যাল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২ অনুযায়ী আইন তৈরির অগ্রগতি জানতে চাওয়া হয়েছে। আগামী ৭ অক্টোবরের মধ্যে এই অগ্রগতি জানাতে বলা হয়েছে।

বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দিয়েছেন। হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং অ্যানভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে সংগঠনটির কোষাধ্যক্ষ মো. শাহ আলমের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

বুধবার আদালতে এ বিষয়ে শুনানিকালে একজন আইনজীবী রাজধানীর একটি নামকরা বেসরকারি হাসপাতালের কথা তুলে ধরে বলেন, আমার একজন আত্মীয় ওই হাসপাতালে কিছু প্যাথলজি পরীক্ষা করান। এরপর যে ফি ধরা হয়, তাতে দেখা যায়, রক্ত পরীক্ষার ফি’র পাশাপাশি ল্যবরেটরি ফি ধরা হয়েছে। তিনি বলেন, রক্ততো ল্যাবরেটরিতেই পরীক্ষা হবে। সেখানে আলাদা করে কেন ল্যাবরেটরি ফি নেবে? মূলত এভাবেই হাসপাতালগুলো বাড়তি টাকা নিচ্ছে। এ সময় আদালত বলেন, কোনো নীতিমালা না থাকার কারণেই তো যা ইচ্ছা তাই করছে।  

এর আগে ২০১৮ সালের ২৪ জুলাই হাইকোর্ট এক আদেশে সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার ফি, সেবার মূল্য তালিকা এবং চিকিৎসকের চিকিৎসা ফি (মূল্য তালিকা) তালিকা ১৫ দিনের মধ্যে প্রকাশ্য (উন্মুক্ত) স্থানে টাঙানোর নির্দেশ দিয়েছিলেন। একইসঙ্গে মেডিক্যাল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২ অনুযায়ী নীতিমালা তৈরি করতে এবং তা বাস্তবায়নের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এ ছাড়াও প্যাথলজি ফি নির্ধারণ, সকল জেলা সদরে সরকারি হাসপাতালে ইনটেনসিভ করোনারি কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপন বিষয়ে রুল জারি করা হয়। এরই ধারাবাহিকতায় বুধবার নতুন আদেশ দিলেন হাইকোর্ট।

মন্তব্য



সাতদিনের সেরা