kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

৮ বছরের শিশুর বিরুদ্ধে মামলা : চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশনের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক    

২৩ সেপ্টেম্বর, ২০২০ ২১:৪১ | পড়া যাবে ২ মিনিটে



৮ বছরের শিশুর বিরুদ্ধে মামলা : চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশনের উদ্বেগ

রাজশাহীতে আট বছরের একজন শিশুকে মামলার আসামি করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ। শিশুটিকে এই হয়রানি থেকে মুক্তি প্রদানের পাশাপাশি বিষয়টি খতিয়ে দেখে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়েছে।

আইন ও সালিশ কেন্দ্রের পরিচালক (অর্থ ও প্রশাসন) মু. মুস্তাফিজুর রহমান স্বাক্ষ্যরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বল হয়, এ মামলাটির কারণে শিশু জুবায়ের ও তাদের পুরো পরিবার চরম হয়রানির মধ্যে পড়েছেন যা অনাকাঙ্ক্ষিত ও অগ্রহণযোগ্য। কোয়ালিশনের মতে, এ ঘটনায় শিশুটির অধিকার লঙ্ঘিত হয়েছে এবং এটি তার বিকাশে নেতিবাচক প্রভাব ফেলবে।’ এ সময় অতি সত্তর মামলাটি থেকে শিশুটির নাম প্রত্যাহার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

উল্লেখ্য, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের রাজশাহী শাখা কার্যালয়ের পরিদর্শক বাবুল আক্তার পরিদর্শনে গিয়ে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে শ্রম আদালতে দু’টি মামলা করেন। দোকানের যে সাইনবোর্ডের নাম দেখে মামলায় নাম অন্তর্ভূক্ত করা হয় সেই সাইনবোর্ডে শিশুটির নাম ও ছবি দেওয়া ছিল। সাইনবোর্ডে নাম থাকার কারণে প্রয়োজনীয় তথ্য যাচাই না করেই সংশ্লিষ্ট কর্মকর্তা শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে শিশুটির বিরুদ্ধে মামলা করেন।

মন্তব্য



সাতদিনের সেরা