kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

সংস্কৃতি

এস এম সোলায়মান প্রণোদনা ও মানব হিতৈষী সম্মাননা ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০২০ ২০:০৭ | পড়া যাবে ২ মিনিটে



এস এম সোলায়মান প্রণোদনা ও মানব হিতৈষী সম্মাননা ঘোষণা

বাংলাদেশের নব নাট্য আন্দোলনের কৃতি পুরুষ এস এম সোলায়মানের প্রয়াণ দিবস উপলক্ষে তার স্মরণে প্রদেয় প্রণোদনা ঘোষণা করা হয়েছে। এবার ‘এস এম সোলায়মান প্রণোদনা-২০২০’ পাচ্ছেন প্রতিভাবান ও সৃজনশীল পালাকার সায়েক সিদ্দিকী। 

এবার প্রথমবারে মতো ঘোষণা করা হয়েছে মানবহিতৈষী সম্মাননা। এটি দেওয়া হচ্ছে বিভিন্ন নাট্যদলের তরুণ ও উদ্যমী নাট্যশিল্পীদের। ‘মানব হিতৈষী সম্মাননা-২০২০ পাচ্ছেন যারা- চট্রগ্রামের সমীকরণ থিয়েটারের আলোক মাহমুদ, রাজশাহী থিয়েটারের মো. কামার উল্লাহ সরকার, ঢাকার খেয়ালী নাট্যগোষ্টীরের শাহীন আহম্মেদ, যশোরের বিবর্তনের সানোয়ার আলম খান দুলু ও সিলেটের নাট্যমঞ্চের রজত কান্তি গুপ্ত ।

আগামী ২২ সেপ্টেম্বর ‘নাট্যযজ্ঞে দ্রোহে মানবিকতায় সোলায়মান’ শিরোনামে অনলাইনে আলোচনা অনুষ্ঠান করা হবে এবং এস এম সোলায়মান প্রণোদনা-২০২০ ও এস এম সোলায়মান মানব হিতৈষী সম্মাননা ২০২০ প্রদান করা হবে। আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন নাট্যজন নায়লা আজাদ নুপুর, নাট্যজন মলয় ভৌমিক এবং সভাপতিত্ব করবেন থিয়েটার আর্ট ইউনিটের দলপ্রধান নাট্যজন রোকেয়া রফিক বেবী।  

একুশে পদক প্রাপ্ত নাট্যকার, নির্দেশক, সংগঠক, অভিনেতা ও সঙ্গীতজ্ঞ নাট্যজন এস এম সোলায়মানের জš§ তারিখ ২২ সেপ্টেম্বর ও মৃত্যু ২৯ সেপ্টেম্বর। তাঁর জন্ম ও মৃত্যু মাসকে স্মরণে রেখে প্রতি বছর এ বছর অনুষ্ঠানের আয়োজন করে তাঁর প্রতিষ্ঠিত নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট।

মন্তব্য



সাতদিনের সেরা