kalerkantho

বুধবার । ১২ কার্তিক ১৪২৭। ২৮ অক্টোবর ২০২০। ১০ রবিউল আউয়াল ১৪৪২

জেসিসি বৈঠকে সীমান্ত হত্যা ও পেঁয়াজ নিয়ে জোরালো ভূমিকা রাখাার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০২০ ২০:০৩ | পড়া যাবে ২ মিনিটে



জেসিসি বৈঠকে সীমান্ত হত্যা ও পেঁয়াজ নিয়ে জোরালো ভূমিকা রাখাার পরামর্শ

বাংলাদেশ ও ভারতের মধ্যে মন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে সীমান্ত হত্যা ও পেঁয়াজ রফতানি বন্ধের বিষয়ে জোরালো বক্তব্য উত্থাপনের পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে পেঁয়াজের মতো ছোট বিষয়ে সম্পর্ক নষ্ট হতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে জানানো হয়, আগামী ২৯ সেপ্টেম্বর জেসিসি বৈঠক অনুষ্ঠিত হবে। কমিটি ওই বৈঠকে দু’টি বিষয়ে আলোচনা করে প্রতিবেদন জমা দিতে বলেছে। ওই প্রতিবেদন নিয়ে সংসদীয় কমিটি আবারো এই ইস্যুতে আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের জানান, ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। কিন্তু কিছু কর্মকাণ্ডের জন্য সম্পর্ক নষ্ট হচ্ছে। এত কষ্ট করে সম্পর্ক উন্নয়ন করি, আর ছোট্ট পেঁয়াজের জন্য সম্পর্ক নষ্ট হয়। এর কারণে জনমনে বিরূপ প্রভাব পড়ে। হঠাৎ পেঁয়াজ বন্ধ করে দিয়ে পরে দুঃখ প্রকাশ করাটা অনাকাঙ্খিত। বিষয়টি নিয়ে আলোচনা হওয়া জরুরী। এছাড়া সীমান্তে হত্যা বন্ধে বাংলাদেশকে জোরালো পদক্ষেপ নিতে পরামর্শ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল ডন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা