kalerkantho

রবিবার। ১৬ কার্তিক ১৪২৭ । ১ নভেম্বর ২০২০। ১৪ রবিউল আউয়াল ১৪৪২

অবসরে গেলেন আপিল বিভাগের বিচারপতি তারিক উল হাকিম

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০২০ ২১:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



অবসরে গেলেন আপিল বিভাগের বিচারপতি তারিক উল হাকিম

আপিল বিভাগের বিচারপতি হিসেবে মাত্র দশ কার্যদিবস মামলা পরিচালনার অভিজ্ঞতা নিয়ে অবসরে গেলেন বিচারপতি তারিক উল হাকিম। দুই সপ্তাহ আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া এই বিচারপতি আজ শনিবার অবসরে চলে গেলেন। তবে গত ১৬ সেপ্টেম্বর ছিল তার শেষ কর্মদিবস। একারণে ওইদিনই তাকে বিদায় সম্বর্ধনা দেওয়া হয়। বিচারপতি তারিক উল হাকিম অবসরে যাওয়ায় আপিল বিভাগের বিচারপতির সংখ্যা কমে দাঁড়ালো সাতজনে।

বিচারপতি তারিক উল হাকিমকে গত ২ সেপ্টেম্বর আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। পরদিন ৩ সেপ্টেম্বর তিনি শপথ নেন। এরপর ৬ সেপ্টেম্বর থেকে গত ১৬ সেপ্টেম্বর পর্যন্ত তিনি আপিল বিভাগের দুই নম্বর বেঞ্চের একজন সদস্য হিসেবে বিচার কাজ পরিচালনা করেন। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন দুই নম্বর বেঞ্চের সদস্য হিসেবে রাখা হয় বিচারপতি তারিক উল হাকিমকে।

সংবিধান অনুযায়ী, একজন বিচারপতি ৬৭ বছর বয়স পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি পদে থাকতে পারেন। সেই হিসেবে শনিবার বিচারপতি তারিক উল হাকিমের বয়স ৬৭ বছর পূর্ণ হয়। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী ১৯৫৩ সালের ২০ সেপ্টেম্বর তারিক উল হাকিম জন্মগ্রহণ করেন। তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থাকাবস্থায় ২০০২ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি ও ২০০৪ সালে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। তারিক উল হাকিমের পিতা মাকসুদুল হাকিম হাইকোর্ট বিভাগের এবং নানা আমিন আহমদ পূর্ব পাকিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। 

মন্তব্য



সাতদিনের সেরা