kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

সৌদিতে কিশোরীর মৃত্যু: পাঠানো প্রতিষ্ঠান সিলগালা, মালিকসহ গ্রেপ্তার ২

নিজস্ব প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



সৌদিতে কিশোরীর মৃত্যু: পাঠানো প্রতিষ্ঠান সিলগালা, মালিকসহ গ্রেপ্তার ২

১৪ বছরের কিশোরী কুলসুমকে ২৬ বছর দেখিয়ে সৌদি আরবে পাঠানো এজেন্সির মালিকসহ দুজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তারকৃতরা হচ্ছেন মালিক মকবুল হোসাইন ও তাঁর সহযোগী তারেক। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ফকিরাপুলে এমএইচ ট্রেড ইন্টারন্যাশনাল নামের ওই রিক্রুটিং এজেন্সির কার্যালয়ে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়। পাশাপাশি সিলগালা করে দেওয়া হয় প্রতিষ্ঠানটি। 

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু অভিযানে নেতৃত্ব দেন। তিনি বলেন, গত ১১ সেপ্টেম্বর উম্মে কুলসুমের মরদেহ সৌদি আরব থেকে বাংলাদেশে আসে। সে ২০১৯ সালের এপ্রিলে এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে সৌদি আরব যায়। সৌদি আরবে কাজের জন্য যাওয়ার ন্যূনতম বয়স ২৫ হলেও কুলসুমের বয়স ছিল ১৫ বছরের নিচে। কিন্তু স্থানীয় দালাল ও এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মালিক মকবুল হোসেনের প্ররোচনায় বয়স ২৬ বছর দেখিয়ে কুলসুমের পাসপোর্ট তৈরি করা হয়। সৌদি আরবে গিয়ে নারীকর্মী শারীরিক-মানসিক নির্যাতন ও শ্রমশোষণের শিকার হওয়ার আশঙ্কা রয়েছে জানা সত্ত্বেও এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মালিক এ বিষয়ে কুলসুমকে সতর্ক না করে প্রতারণার আশ্রয় নিয়ে তাকে সৌদিতে পাচার করেন। সেখানে নির্যাতনের শিকার হয়ে হাসপাতালে ভর্তি অবস্থায় ১৭ আগস্ট মারা যায় কুলসুম। 

প্রসঙ্গত, গত ৯ আগস্ট নির্মম নির্যাতনের শিকার হয়ে সৌদি আরবের একটি হাসপাতালে মারা যায় ব্রাহ্মণবাড়িয়ার উম্মে কুলসুম (১৪)। 

মন্তব্য



সাতদিনের সেরা