kalerkantho

রবিবার । ১২ আশ্বিন ১৪২৭ । ২৭ সেপ্টেম্বর ২০২০। ৯ সফর ১৪৪২

হাইকোর্টে মামলা পরিচালনায় মানতে হবে ৫ দফা নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক   

১০ আগস্ট, ২০২০ ২১:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাইকোর্টে মামলা পরিচালনায় মানতে হবে ৫ দফা নির্দেশনা

আগামী বুধবার থেকে শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু হচ্ছে। এ কারণে মামলা ও আবেদন দাখিল এবং নকল (কপি) সরবরাহের ক্ষেত্রে সংশ্লিষ্টদের প্রতি ৫ দফা নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ সোমবার এসব নির্দেশনা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘হাইকোর্ট বিভাগে মামলা ও দরখাস্ত ফাইলিং এবং নকল সরবরাহের ক্ষেত্রে নিম্ন লিখিত নির্দেশনাসমূহ অনুসরণ করার জন্য অনুরোধ করা হলো-১. করোনাভাইরাস (কভিড-১৯) উদ্ভুত পরিস্থিতির পূর্বের প্রচলিত নিয়ম অনুসারে সকল প্রকারের মামলা ও দরখাস্ত ফাইলিং করা যাবে। ফাইলিং পরবর্তী এফিডেভিটকৃত মামলার নথি সংশ্লিষ্ট আদালতে দাখিলের ক্ষেত্রে করোনাভাইরাস (কভিড-১৯) উদ্ভূত পরিস্থিতির পূর্বের পদ্ধতি প্রযোজ্য হবে।

২. ভার্চুয়াল কোর্টে মামলা ও দরখাস্ত শুনানির ক্ষেত্রে ভার্চুয়াল শুনানির লিংক প্রেরণের জন্য ফাইলিংয়ের সময় সকল মামলা ও দরখাস্তের উপর নিয়োজিত আইনজীবীর ই-মেইল অ্যাডড্রেস উল্লেখ করতে হবে।

৩. ফাইলিং শাখায় ইতোমধ্যে দাখিলকৃত মামলা ও দরখাস্তসমূহের ক্ষেত্রে করোনা ভাইরাস (কভিড-১৯) উদ্ভূত পরিস্থিতির পূর্বের প্রচলিত পদ্ধতি প্রযোজ্য হবে।

৪. শারীরিক উপস্থিতি ও ভার্চুয়াল উভয় পদ্ধতিতে মামলা ও দরখাস্ত শুনানির জন্য করোনাভাইরাস (কভিড-১৯) উদ্ভূত পরিস্থিতির পূর্বের প্রচলিত নিয়ম অনুসারে দৈনিক কার্যতালিকা প্রস্তুত ও প্রচারিত হবে। 

৫. নকল শাখার স্বাভাবিক কার্যক্রম চলমান থাকায় শারীরিক উপস্থিতি ও ভার্চুয়াল উভয় পদ্ধতিতে পরিচালিত সকল বেঞ্চ থেকে প্রদত্ত আদেশ এবং রায়ের নকল করোনাভাইরাস (কভিড-১৯) উদ্ভূত পরিস্থিতির পূর্বের প্রচলিত নিয়মে সরবরাহ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা