kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

দুর্নীতির অভিযোগে পিডিবিএফের যুগ্ম পরিচালককে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক   

১০ আগস্ট, ২০২০ ০১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



দুর্নীতির অভিযোগে পিডিবিএফের যুগ্ম পরিচালককে অব্যাহতি

দুর্নীতির অভিযোগে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন পল্লী দারিদ্র্যবিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) যুগ্ম পরিচালক ড. মো. মনারুল ইসলামকে অব্যাহতি দেওয়া হয়েছে। দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় রবিবার তাকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য কালের কণ্ঠকে জানিয়েছেন। তার বিরুদ্ধে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন পল্লী দারিদ্র্যবিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) ৩ প্রকল্পে লাগামহীন দুর্নীতি হয়েছে বলে অভিযোগ ওঠে। সরকারের পল্লী দারিদ্র্যবিমোচন ও আত্মকর্মসংস্থান কর্মসূচির ৩৮৬ কোটি টাকা ব্যয়ের এসব প্রকল্পের পরিচালক প্রতিষ্ঠানটির যুগ্ম-পরিচালক ড. মনারুল ইসলাম। নিয়ম লঙ্ঘন করে প্রকল্পে লোকবল নিয়োগ ও কয়েক কোটি টাকা দুর্নীতির অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ফেব্রুয়ারিতে মনারুল ইসলামকে নোটিশ দিয়ে ৩ প্রকল্পের নথিপত্র চেয়ে নিয়েছে তারা। এর আগে একই বিষয়ে বিভাগীয় তদন্ত শেষ করে প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। ওই তদন্তেও মেলে অনিয়মের নানা প্রমাণ। 

জানা গেছে, পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) প্রকল্প তিনটি হলো- পিডিবিএফের সম্প্রসারণ, আইসিটি ও ই-সেবা শক্তিশালীকরণ এবং গঙ্গাচড়া ও হাতিবান্ধা উপজেলার প্রত্যন্ত এবং চরাঞ্চলে সোলার স্থাপন প্রকল্প। এই ৩ প্রকল্পের বরাদ্দ ৩৮৫ কোটি ৮৮ লাখ টাকা।

এর মধ্যে সম্প্রসারণ প্রকল্পে জনবল নিয়োগ, প্রকল্পের ১১১টি কার্যালয়ের আসবাবপত্র ক্রয়, এক লাখ ২৭ হাজার কর্মীর প্রশিক্ষণ, মাঠকর্মীদের বাইসাইকেল ক্রয়, ১১টি ল্যাবের এসি, কম্পিউটার, সার্ভার, ডাটাবেজ সফটওয়্যারসহ যন্ত্রপাতি কেনাকাটা এবং সৌরবিদ্যুৎ প্রকল্পে দুর্নীতি হয়।

মন্তব্য



সাতদিনের সেরা