kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

কাল জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস

নিজস্ব প্রতিবেদক   

৮ আগস্ট, ২০২০ ২০:১২ | পড়া যাবে ২ মিনিটে



কাল জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস

ফাইল ছবি

আগামীকাল রবিবার ৯ আগস্ট জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ৯ আগস্ট শেল অয়েল কোম্পানির কাছ থেকে ৪৫ লাখ পাউন্ড স্টার্লিংয়ে (তখনকার ১৭ কোটি ৮৬ লাখ টাকা) পাঁচটি গ্যাসক্ষেত্র কিনে নেন। 

ক্ষেত্রগুলো হচ্ছে: তিতাস, বাখরাবাদ, রশিদপুর, হবিগঞ্জ ও কৈলাসটিলা। পরবর্তীকালে এই গ্যাসক্ষেত্রগুলো জাতীয় জ্বালানি নিরাপত্তার বড় নির্ভরস্থল হয়ে ওঠে। বর্তমান সরকার ২০০৯ সালে দায়িত্ব নেওয়ার পর জ্বালানির সাশ্রয়ী ব্যবহারের লক্ষ্যে মনি্ত্রপরিষদ বিভাগ থেকে ২০১০ সালের ১২ আগস্ট এক পরিপত্রে ৯ আগস্টকে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতিবছর এই দিন সরকার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস হিসেবে পালন করে আসছে।

প্রতিবছরের মতো এবারও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ দেশবাসীকে জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ&বান জানিয়েছে। এবারের দিবসটির প্রতিপাদ্য- 'মুজিব বর্ষের অঙ্গীকার, সাশ্রয়ী মূল্যে জ্বালানির প্রাধিকার।' করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এবার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবসটি উপলক্ষে ভার্চুয়াল সেমিনারের আয়োজন করা হয়েছে। 'এনার্জি সিনারিও অফ বাংলাদেশ: প্রসপেক্টস চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড' শীর্ষক এ ভার্চুয়াল সেমিনারটি বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বিদু্যত্, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদষ্টো ড. তৌফিক-ই-ইলাহী চেৌধুরী, বিশেষ অতিথি হিসেবে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রমুখ।

 

মন্তব্য



সাতদিনের সেরা