kalerkantho

শুক্রবার । ১০ আশ্বিন ১৪২৭ । ২৫ সেপ্টেম্বর ২০২০। ৭ সফর ১৪৪২

'যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে শেখ কামাল ছিলেন নেপথ্যের নায়ক'

নিজস্ব প্রতিবেদক   

৫ আগস্ট, ২০২০ ১৬:২৬ | পড়া যাবে ৩ মিনিটে



'যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে শেখ কামাল ছিলেন নেপথ্যের নায়ক'

বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের সততা, সারল্য, বিনয়, মানুষের প্রতি অগাধ ভালোবাসা এবং রাজনৈতিক গুণাবলীর অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এগিয়ে আসতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি।

তিনি বলেন, বহুমুখী প্রতিভার অধিকারী শহীদ শেখ কামালসহ বঙ্গবন্ধু পরিবারের প্রত্যেক সদস্য লোভ-লালসার ঊর্ধ্বে উঠে রাজনীতিতে ত্যাগের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। এ ধরনের ত্যাগের নজির উপমহাদেশের রাজনৈতিক ইতিহাসে বিরল।

শিল্পমন্ত্রী আজ বুধবার ডিজিটাল প্লাটফর্মে বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ, বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান। নরসিংদী জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এর সভাপতিত্বে অনুষ্ঠানে নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন ভূঁইয়া, সেক্টর কমান্ডার ফোরাম ৭১ এর সভাপতি আবদুল মোতালিব পাঠান, সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন আলোচনায় অংশ নেন।

এতে জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা অনলাইনে সংযুক্ত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, স্বাধীনতার আগে ছাত্র-যুবসমাজকে শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে উজ্জীবিত করার পাশাপাশি স্বাধীনতা-উত্তর যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে শেখ কামাল নেপথ্যের নায়ক হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। বাঙালি সংস্কৃতির বিকাশ, খেলাধুলার আধুনিকায়ন এবং যুব সমাজের বহুমাত্রিক উন্নয়নে শহীদ শেখ কামাল অসাধারণ অবদান রেখে গেছেন। তিনি ছিলেন উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন ও আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা। সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণের পাশাপাশি তিনি মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন ও প্রীতি ফুটবল ম্যাচ আয়োজনে পৃষ্ঠপোষকতা দিয়ে মুক্তিযুদ্ধ পরিচালনায় অর্থ সংগ্রহে ভূমিকা রেখেছেন।

শহীদ শেখ কামালকে তারুণ্যের দীপ্ত প্রতীক হিসেবে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে মাত্র ২৬ বছর বয়সে জাতির জনকের ঘৃণ্য ঘাতকদের হাতে শাহাদাত বরণ করায় শহীদ শেখ কামালের নেতৃত্বের উজ্জ্বলতা থেকে বাঙালি জাতি বঞ্চিত হয়েছে। ঘাতক চক্র শেখ কামালকে হত্যা করলেও, তাঁর মতো একজন মেধাবী, নির্লোভ, নিরহংকারী, দেশপ্রেমিক ছাত্রনেতা ও ক্রীড়ানুরাগীকে বাঙালি জাতি চিরকাল গভীর শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।

এর আগে শিল্পমন্ত্রী রাজধানীর বনানী কবরস্থানে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তাঁর ঘনিষ্ট সহযোদ্ধা, বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের সমাধিতে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা