kalerkantho

শুক্রবার । ১০ আশ্বিন ১৪২৭ । ২৫ সেপ্টেম্বর ২০২০। ৭ সফর ১৪৪২

শেখ কামাল চির অম্লান প্রজন্ম থেকে প্রজন্মান্তরে : ওবায়দুল কাদের

অনলাইন ডেস্ক   

৫ আগস্ট, ২০২০ ১৩:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



শেখ কামাল চির অম্লান প্রজন্ম থেকে প্রজন্মান্তরে : ওবায়দুল কাদের

ফাইল ফটো

ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও শেখ কামাল ছিলেন নির্লোভ, নির্মোহ। সরকার প্রধানের ছেলে হয়েও শেখ কামাল অত্যন্ত সাদাসিধে জীবনযাপন করতেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বুধবার শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে আবহানী ক্লাব ও বনানী কবরস্থানে দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তার বাসভবনে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। এতে শেখ কামালের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান আওয়ামী লীগ, দলের সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

তিনি বলেন, স্বাধীনতার বিপক্ষ শক্তি ও দেশবিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে বারবার মিথ্যাচার করে জনমানসে এক ভ্রান্ত প্রতিচিত্র আঁকার অপচেষ্টা করেছে। ঘন কালো মেঘ সূর্যোদয় ক্ষণিকের জন্য বাধাগ্রস্ত করতে পারলেও যেমন সূর্যোদয় রুখতে পারে না, ঠিক তেমনি সত্য তার নিজস্ব শক্তি নিয়েই সব বাধা ডিঙিয়ে উদ্ভাসিত হয় প্রকৃতির নিয়মে তাই অভিজ্ঞতায়-স্মৃতিতে-অনুভূতিতে শেখ কামাল চির অম্লান প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।

তিনি বলেন, রাজনীতির সংস্কৃতিকে টেকসই করার জন্য তিনি সংস্কৃতির রাজনীতির ওপর গুরুত্বারোপ করেছিলেন। ক্রীড়া ও সংস্কৃতিকে তিনি গ্রহণ করেছিলেন আত্মাপোলব্ধির সোপান হিসেবে। সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক উৎকর্ষ সাধনে ক্রীড়া ও সংস্কৃতির নিগূঢ় শক্তিতে বলীয়ান হতে পারলে সবকিছুই কল্যাণমুখী হবে-এ বোধ তার মধ্যে প্রবলভাবে জেগে উঠেছিল।

সেতুমন্ত্রী বলেন, তিনি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাড়ি থেকে বের হয়ে সম্মুখ সমরে অংশ নিয়েছিলেন। তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন্ড লাভ করেন ও মহান মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা