kalerkantho

শুক্রবার । ১০ আশ্বিন ১৪২৭ । ২৫ সেপ্টেম্বর ২০২০। ৭ সফর ১৪৪২

গরমে জনজীবন অতিষ্ঠ

অনলাইন ডেস্ক   

৪ আগস্ট, ২০২০ ১৫:০২ | পড়া যাবে ২ মিনিটে



গরমে জনজীবন অতিষ্ঠ

গত কয়েক দিন ধরে তীব্র গরমে অস্থির হয়ে উঠেছে রাজধানী ঢাকা এবং দেশের অন্যান্য অঞ্চল। কোথাও কোথাও একপশলা বৃষ্টি হলেও গরমের তীব্রতা কমেনি। বৃষ্টির প্রতীক্ষায় দিন কাটছে তাদের।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আব্দুর রহমান গণমাধ্যমকে জানান, দেশে বর্ষাকালে মৌসুমি বায়ু সক্রিয় থাকলেও গত চার-পাঁচ দিন মৌসুমি বায়ু কম সক্রিয় আছে। ফলে বৃষ্টিপাত হচ্ছে কম। এর ফলে গরম বেড়েছে বেশি। বঙ্গোপসাগরে একটি লঘু চাপ সৃষ্টি হয়েছে। সে জন্য দক্ষিণ দিক থেকে মৌসুমি বায়ুর প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। এ ছাড়া বাতাসে প্রচুর জলীয় বাষ্প রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের মাত্রা বেশি বেশি হলে সেটি সূর্যের তাপমাত্রাকে ধরে রাখে। ফলে গরম বেশি অনুভূত হয়।

আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল এবং সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর এবং সিলেটে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। 

আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, কক্সবাজার, চট্টগ্রাম, খুলনা এবং বরিশালে এরই মধ্যে গত রাত থেকে বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারে। এরই মধ্যে সকালে রাজধানী ঢাকায়ও বৃষ্টি হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা