kalerkantho

রবিবার। ৫ আশ্বিন ১৪২৭ । ২০ সেপ্টেম্বর ২০২০। ২ সফর ১৪৪২

সুপ্রিম কোর্ট খোলা নিয়ে বৃহস্পতিবার বসছে ফুলকোর্ট সভা

অনলাইন ডেস্ক   

৪ আগস্ট, ২০২০ ১০:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



সুপ্রিম কোর্ট খোলা নিয়ে বৃহস্পতিবার বসছে ফুলকোর্ট সভা

সুপ্রিম কোর্ট খোলা নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে আগামী বৃহস্পতিবার (৬ আগস্ট) বিকেল ৩টায় ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে।

গতকাল সোমবার (৩ আগস্ট) এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, 'উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে আগামী ৬ জুলাই বিকেল ৩টায় ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্যসূচি হিসেবে উল্লেখ করা হয়েছে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অনুরোধের পরিপ্রেক্ষিতে শারীরিক উপস্থিতিতে সুপ্রিম কোর্টের বিচারকার্যক্রম পরিচালনা প্রসঙ্গে।

করোনা পরিস্থিতিতে গত ২৬ মার্চের পর দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সবশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মে মাসের পর সাধারণ ছুটি আর না বাড়ালেও আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চ্যুয়াল বিচার কাজ অব্যাহত থাকবে জানিয়ে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। 

এরআগে গত ১০ মে সর্বশেষ ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সুপ্রিম কোর্টসহ সারাদেশে ভার্চুয়াল আদালত চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী ওইদিনই ভার্চুয়াল আদালত পরিচালনার জন্য আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ এবং অধন্তন আদালতের জন্য আলাদা আলাদা 'প্র্যাকটিস নির্দেশনা' এবং  আইনজীবীদের জন্য 'ভার্চুয়াল কোর্টরুম ম্যানুয়াল' প্রকাশ করা হয়।

এরপর ওই নির্দেশনা মেনেই ১১ মে থেকে আইনজীবীরা আবেদন করছেন এবং আদালতে বিচার কার্যক্রম চলছে। 

মন্তব্য



সাতদিনের সেরা