kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

বর্জ্য ব্যবস্থাপনায় সিটি কর্পোরেশনগুলো সফল : এলজিআরডি মন্ত্রী

মোশতাক আহমদ   

৩ আগস্ট, ২০২০ ২২:১০ | পড়া যাবে ২ মিনিটে



বর্জ্য ব্যবস্থাপনায় সিটি কর্পোরেশনগুলো সফল : এলজিআরডি মন্ত্রী

এবার কোরবানি মৌসুমে ঢাকা উত্তর ও দক্ষিণসহ দেশের সিটি কর্পোরেশনগুলো আন্তরিক পদক্ষেপ গ্রহণ করায় বর্জ্য ব্যবস্থাপনায় সফল হয়েছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি।

সোমবার ঈদের পর প্রথম কার্যদিবসে সচিবালয়ে কালের কণ্ঠকে তিনি একথা বলেন।
এলজিআরডি মন্ত্রী বলেন, দেশের সিটি কর্পোরেশনগুলো কোরবানির ঈদ উপলক্ষে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে আগে থেকেই বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করে। সে কারণে দ্রুততম সময়ে বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়েছে। 

তিনি বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে সংক্রমণ কমাতে দেশের মানুষকে সচেতনতার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। 

মন্ত্রী বলেন, করোনাভাইরাস মোকাবেলায় শুরু থেকেই প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী কাজ করা হচ্ছে। প্রধানমন্ত্রী সার্বক্ষণিক করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দিচ্ছেন।

ঢাকার খালগুলো সংস্কারে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, এবার বর্ষা মৌসুমে অতিবৃষ্টির কারণে ঢাকা শহরে কিছু সময় পানি জমলে তা খুব বেশি স্থায়ী হয়নি। সময়ের ব্যবধানে তা নেমে গেছে। জলাবদ্ধতা নিরসনে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে লকডাউনের কারণে অনেক কাজ বিঘ্নিত হয়েছে। 

ঢাকার ড্রেনেজ ব্যবস্থাকে ওয়াসার কাছ থেকে সিটি করপোরেশনকে দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ড্রেনেজ ব্যবস্থা সিটি করপোরেশনকে দিতে পারলেও আশা খুশি হবে। তবে সিটি কর্পোরেশনের সক্ষমতা আছে কিনা তা যাচাইয়ের পর এই ড্রেনেজ ব্যবস্থাকে সিটি কর্পোরেশনের হাতে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

বর্তমানে নানা প্রতিকূল পরিস্থিতির মধ্যেও দেশের মানুষ সুন্দরভাবে ঈদুল আজহা উদযাপন করায় সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন স্থানীয় সরকার মন্ত্রী।

মন্তব্য



সাতদিনের সেরা