kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

বিভিন্ন উদ্যানে জনসমাগম অক্টোবর পর্যন্ত বন্ধের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

২৬ জুলাই, ২০২০ ১৭:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



বিভিন্ন উদ্যানে জনসমাগম অক্টোবর পর্যন্ত বন্ধের সুপারিশ

পরিবেশ ও জীব বৈচিত্র্য রক্ষা এবং বনজ সম্পদ উন্নয়নের জন্য করোনাকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ বিভিন্ন উদ্যানে জনসমাগম আগামী অক্টোবর পর্যন্ত বন্ধ রাখার সুপারিশ করেছে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে করোনাকালীন সময়ে বাঘ হাতি ও ডলফিনের মৃত্যু রোধে কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, দীপংকর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, মো. রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠকে জানানো হয়, দেশের জলজ জীববৈচিত্র্য বিশেষ করে ডলফিন সংরক্ষণের টেকসই ব্যবস্থাপনার লক্ষ্যে ‘গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারণ’ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ডলফিনের গবেষণা ঘাটতি বিশ্লেষণ এবং আবাসস্থল সংরক্ষণ সম্পর্কিত প্রয়োজনীয় সকল তথ্যাবলী সংগ্রহ, সংরক্ষণ ও ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। ডলফিনসহ জলজ জীববৈচিত্র্য প্রাণীকুলের অবাধ বিচরণের জন্য এলাকার পরিধি-ও বাড়ানো হয়েছে বলে অবহিত করা হয়।

বৈঠকে খসড়া ‘বন সংরক্ষণ আইন-২০২০’ উত্থাপন করা হয়। এছাড়া পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির প্রথম থেকে পঞ্চম বৈঠকের সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরা হয়। 

মন্তব্য



সাতদিনের সেরা