kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

সারাদেশে নিয়মিত আদালত খুলে দিতে

প্রধান বিচারপতির বাসভবন অভিমুখে আইনজীবীদের পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুলাই, ২০২০ ২০:২১ | পড়া যাবে ২ মিনিটে



প্রধান বিচারপতির বাসভবন অভিমুখে আইনজীবীদের পদযাত্রা

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে স্বাস্থ্যবিধি মেনেই সারা দেশে নিয়মিত আদালত খুলে দেওয়ার দাবিতে প্রধান বিচারপতির বাসভবন অভিমুখে পদযাত্রা করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। সাধারণ আইনজীবী পরিষদের ব্যানারে আজ বৃহস্পতিবার এ কর্মসূচি পালন করা হয়। এদিকে করোনা সংকট মোকাবেলায় আদালত খুলে দেওয়াসহ ৫ দফা দাবি জানিয়েছেন আইনজীবীরা। 

আদালত খুলে দেওয়ার দাবিতে সংগঠনের আহবায়ক অ্যাডভোকেট মোমতাজউদ্দিন আহমেদ মেহেদী, যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল ও সৈয়দ মামুন মাহবুব এবং সদস্য সচিব অ্যাডভোকেট রফিকুল হক তালুকদার রাজার নেতৃত্বে আইনজীবীরা আজ বেলা সোয়া একটায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে থেকে প্রধান বিচারপতির বাসভবন অভিমুখে পদযাত্রা শুরু করেন। স্লোগান সহকারে আইনজীবীদের মিছিলটা সুপ্রিম কোর্টের (বার কাউন্সিল সংলগ্ন) ফটকে গেলে পুলিশ ফটক বন্ধ করে দেয়। ফলে আইনজীবীরা আর বাইরে বের হতে পারেননি। 

এসময় আইনজীবী নেতৃবৃন্দ বলেন, আইন পেশা গভীর খাদে পড়ে আছে। বিচারপ্রার্থী জনগণ তাদের আইনগত মৌলিক অধিকার থেকে বঞ্চিত। ভার্চুয়াল আদালত কখনো নিয়মিত আদালতে বিকল্প হতে পারে না। তারা বিচার বিভাগ, আইনজীবী ও বিচারপ্রার্থীদের সুবিধার্থে ৫ দফা দাবি পূরণের জন্য প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানান। 

দাবিগুলো হলো-
১. অবিলম্বে সুপ্রিম কোর্টসহ সারা দেশের সকল আদালত নিয়মিতভাবে খুলে দিতে হবে।
২. দেশের সকল বিচারাঙ্গনকে দুর্নীতিমুক্ত রাখতে পদক্ষেপ নিতে হবে।
৩. সুপ্রিম কোর্ট ও নিম্ন আদালতের ২০২০ ও ২০২১ সালের সকল ঐচ্ছিক ছুটি বাতিল করতে হবে।
৪. ৬০ হাজার আইনজীবীর প্রত্যেককে সরকারি কোষাগার থেকে একলাখ টাকা করে আর্থিক প্রণোদনা দিতে হবে।
৫. আইনজীবীদের আবেদনের ভিত্তিতে জামানতবিহীন ও সুদমুক্তভাবে ৫ লাখ টাকা ৫ বছর মেয়াদী ব্যক্তিগত ব্যাংক ঋণের ব্যবস্থা করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা