kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

অধ্যাপক আলী আসগরের মৃত্যুতে অনুসন্ধিৎসু চক্রের শোক

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০২০ ২০:০৫ | পড়া যাবে ২ মিনিটে



অধ্যাপক আলী আসগরের মৃত্যুতে অনুসন্ধিৎসু চক্রের শোক

বাংলাদেশের প্রখ্যাত পদার্থবিজ্ঞানী, বিজ্ঞান লেখক, বিজ্ঞান আন্দোলনের অন্যতম পথিকৃৎ ও শিশু-কিশোর সংগঠক ড. আলী আসগরের মৃত্যুতে বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র গভীর শোক জ্ঞাপন করছে। 

অধ্যাপক আলী আসগর গবেষণা ও শিক্ষকতার পাশাপাশি দেশের বিজ্ঞানচর্চা ও বিজ্ঞানমনষ্কতার প্রসারে আজীবন কাজ করে গেছেন। শতাধিক গবেষণা নিবন্ধের লেখক এই বিজ্ঞানী বিজ্ঞান সংস্কৃতি পরিষদ ও শিশু-কিশোর সংগঠন খেলাঘর - এর সাথে গভীরভাবে সম্পৃক্ত ছিলেন। 

তিনি বাংলাদেশ একাডেমি অফ সায়েন্সেস -এর ফেলো এবং বাংলাদেশ জার্নাল অফ ফিজিক্সের চিফ এডিটর ছিলেন। বাংলাদেশের বিজ্ঞান আন্দোলনের নিবেদিতপ্রাণ কর্মী ড. আসগর দেশের শিশু-কিশোরদের বিজ্ঞানচর্চায় উৎসাহী করা এবং বিজ্ঞানকে জনপ্রিয় ও জনবোধ্য করার লক্ষ্যে বহু বই ও নিবন্ধ লিখেছেন; বিভিন্ন বিজ্ঞান আয়োজনে আজীবন সম্পৃক্ত থেকেছেন। বাংলাদেশের বিজ্ঞান আন্দোলনে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে।

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের নিকট ড. আলী আসগর ছিলেন একজন বিশেষ সুহৃদ, পথ প্রদর্শক ও প্রেরণার উৎসস্থল। অনুসন্ধিৎসু চক্রের বিভিন্ন আয়োজনে সম্পৃক্ত হয়ে তিনি এর কর্মকান্ডকে সমর্থন যুগিয়েছেন এবং এর সদস্যদেরকে গভীরভাবে অনুপ্রাণিত করেছেন। তাঁর মৃত্যুতে চক্র গভীর শোক ও শ্রদ্ধা জ্ঞাপন করছে।

মন্তব্য



সাতদিনের সেরা