kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্সের সভা

বন্যার্তদের সরকারি সহযোগিতা বাড়ানো প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুলাই, ২০২০ ১৮:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



বন্যার্তদের সরকারি সহযোগিতা বাড়ানো প্রয়োজন

করোনা দুর্যোগকালে উত্তরবঙ্গসহ সারা দেশে আবার বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় দুর্গম চরাঞ্চলে বসবাসরত মানুষের একটি বড় অংশের নতুন করে সীমাহীন কষ্টের মধ্যে পড়তে হয়েছে। অনেক চরেই খাদ্যসংকটের পাশাপাশি আশ্রয় ও স্বাস্থ্য-স্যানিটেশন সংকটও দেখা দিয়েছে। এমতাবস্থায় বন্যাকবিলত প্রতিটি চরে সরকারের বিভিন্ন ধরনের সহযোগিতা আরো বাড়ানো প্রয়োজন।

আজ বৃহস্পতিবার এসডিসির অর্থায়নে পরিচালিত ‘আলোকিত চর’ প্রকল্পের আওতায় সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্সের উদ্যোগে আয়োজিত ‘দেশের বন্যা পরিস্থিতি এবং করণীয়’ বিষয়ে ভার্চুয়াল সভায় বক্তারা এসব কথা বলেন। 

সভায় বক্তারা আরো বলেন, করোনাকাল থেকেই চরাঞ্চলের মানুষের কর্মসংস্থানের সব পথ সংকুচিত হয়ে আসে। মৌসুমি শ্রমিকরা কাজে যেতে পারছেন না। এর মধ্যে বন্যায় উঠতি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়া এবং কোরবানির জন্য পালিত গরু বিক্রি না হওয়ার আশঙ্কায় চরবাসী এক নতুন অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে। চরবাসীকে বর্তমান এই দুঃসময় থেকে বাঁচাতে ফসলের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে সব ধরনের সেবা আরো বৃদ্ধি করার প্রয়োজন।

ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্যসচিব জাহিদ রহমানের সঞ্চালনায় সভায় ওয়াটার এইড বাংলাদেশ, প্র্যাকটিক্যাল অ্যাকশন, অক্সফ্যাম ইন বাংলাদেশ, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, সুইস কনট্যাক্ট, ফ্রেন্ডশিপ, ডরপ, জিইউকে, বস্, উন্নয়ন সংঘ, পল্লীশ্রী, মানব মুক্তি সংস্থা, বাংলাদেশ কৃষক ফেডারেশন প্রভৃতি সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সভায় সমাপনী বক্তব্য প্রদান করেন সমুন্নয়ের পরিচালক শাহীন উল আলম।

মন্তব্য



সাতদিনের সেরা