kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

দেশের প্রথম স্মার্ট স্টিল ফার্নিচার ‘স্মার্ট ল্যাম্প পোল’ চালু

নিজস্ব প্রতিবেদক    

১৩ জুলাই, ২০২০ ২১:৪১ | পড়া যাবে ২ মিনিটে



দেশের প্রথম স্মার্ট স্টিল ফার্নিচার ‘স্মার্ট ল্যাম্প পোল’ চালু

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সহযোগিতায় দেশের প্রথম ‘স্টিট ফার্নিচার’ স্থাপন করলো সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা কম্পানি ‘ইডটকো বাংলাদেশ’। স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে সম্প্রতি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় পরীক্ষামূলক এই ‘স্মার্ট সিটি ফিচার’ চালু করা হলো।

উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম আজ সোমবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

এ সময় বিটিআরসি’র চেয়ারম্যান জহুরুল হক, শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং ইডটকো বাংলাদেশের কান্ট্রিম্যানেজিং ডিরেক্টর রিকি স্টেইন ভার্চ্যুয়াল এই উদ্বোধনী অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন।

এ ছাড়া মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহতাব উদ্দিন আহমদসহ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ফাইবার অ্যাট হোম, আইএসপি ও অন্যান্য টেলিকম অপারেটরদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, টেলিযোগাযোগ খাত সংশ্লিষ্ট সকলকে একসাথে নিয়ে দেশের নাগরিকদেরকে নিবিঘ্ন নেটওয়ার্ক সংযোগ ও আধুনিক নাগরিক সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে বহুমুখী স্মার্ট ল্যাম্প পোল স্থাপনের এটিই প্রথম সম্মিলিত প্রয়াস। সমন্বিত এই সল্যুশনটি বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা, নিরাপত্তা নজরদারী (ঐচ্ছিক), আধুনিক বর্জ্য ব্যবস্থপনার জন্য স্মার্ট বিন, রিয়েল টাইম এয়ার কোয়ালিটি মনিটরিং প্রদান করা ছাড়াও কমিউনিটি মেসেজ পাঠানের  ক্ষেত্রে ‘ডিজিটাল সাইনেজ’ হিসাবে কাজ করবে, যা মূলত আধুনিক নাগরিক সুবিধা নিশ্চিত করবে।

মন্তব্য



সাতদিনের সেরা