kalerkantho

বুধবার । ২৪ আষাঢ় ১৪২৭। ৮ জুলাই ২০২০। ১৬ জিলকদ  ১৪৪১

চসিক মেয়র নাছির বললেন

তরুণ প্রজন্ম ছয় দফা থেকে শিক্ষা নিয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৬ জুন, ২০২০ ২০:৫২ | পড়া যাবে ২ মিনিটে



তরুণ প্রজন্ম ছয় দফা থেকে শিক্ষা নিয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ঐতিহাসিক ছয় দফা কেবল বাঙালি জাতির মুক্তি সনদ নয়, সারাবিশ্বের নিপীড়িত নির্যাতিত মানুষের মুক্তি আন্দোলনের অনুপ্রেরণারও উৎস। তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুর ছয় দফার দাবি থেকে শিক্ষা নিয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে বলে আমার বিশ্বাস।

ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে দেওয়া আজ শনিবার এক বাণীতে চসিক মেয়র এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণ এবং সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠনে ধৈর্য্য সহকারে চলতি করোনা মহামারী কাটিয়ে উঠতে সবার প্রতি আহবান জানিয়ে মেয়র বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, ঐতিহাসিক ছয় দফা ঘোষণার পর শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুকে বারবার গ্রেপ্তার করে এবং তাঁর ওপর অমানবিক নির্যাতন চালায়। তা সত্বেও তিনি ছয় দফার দাবি থেকে পিছপা হননি। তাঁর নেতৃত্বে দাবি আদায়ের আন্দোলন বেগবান হয় এবং তা অল্প সময়ের মধ্যে সারাবাংলায় ছড়িয়ে পড়ে। শাসকগোষ্ঠী ছয় দফার আন্দোলন স্তিমিত করতে গ্রেপ্তার, নির্যাতনসহ কঠোর পদক্ষেপ গ্রহণ করে। ১৯৬৬ সালের ৭ জুন ছয় দফা দাবির সমর্থনে আওয়ামী লীগের আহ্বানে প্রদেশব্যাপী সাধারণ ধর্মঘট চলাকালে পাকিস্তানি শাসকগোষ্ঠীর মদতে পুলিশের গুলিতে ঢাকা ও নারায়ণগঞ্জে ১১ ব্যক্তি নিহত হন। আহত ও গ্রেপ্তার হন অনেকে।

নাছির বলেন, বাংলাদেশের মুক্তি সংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৬৬ সালের ঐতিহাসিক ছয় দফা একটি অন্যতম মাইলফলক।

চসিক মেয়র আরো বলেন, আজ আমরা এমন এক সময় পার করছি যখন পুরো বাঙালি জাতি এক অজনা অপরিচিত ব্যাধির সঙ্গে যুদ্ধ করছে। মহান আল্লাহ’র কাছে সবাই ফরিয়াদ করি যেন আমাদের এ মহামারি কাটিয়ে উঠার শক্তি ও সাহস যোগায়। পরিত্রাণ আসুক পৃথিবীবাসীর মনে।

মন্তব্য



সাতদিনের সেরা