kalerkantho

রবিবার । ২১ আষাঢ় ১৪২৭। ৫ জুলাই ২০২০। ১৩ জিলকদ  ১৪৪১

যুক্তরাজ্য থেকে বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট

জুয়েল রাজ, লন্ডন থেকে   

৬ জুন, ২০২০ ১০:০৪ | পড়া যাবে ৩ মিনিটে



যুক্তরাজ্য থেকে বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট

ফাইল ফটো

লন্ডনের বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে ও বিশেষ অনুরোধে এবং বাংলাদেশ সরকারের নির্দেশে ঢাকা-রোম রুটে একটি বিশেষ বিমানকে রি-রুট করা হয়েছে, যা আগামী ১৩ জুন শনিবার সকাল ১০টায় লন্ডন হিথ্রো বিমানবন্দর টার্মিনাল ২ থেকে আটকেপড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে নেয়ার জন্য ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।

এ সম্পর্কে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, ‘‘বাংলাদেশ এয়ারলাইন্সের এই বিশেষ বিমানটি মূলত রোম থেকে বাংলাদেশি যাত্রীদের নিয়ে ঢাকা যাওয়ার কথা ছিল। কিন্তু, লন্ডন মিশনের বিশেষ অনুরোধে ও সরকারের নির্দেশে বিমানটি ১৩ জুন শনিবার লন্ডন হিথ্রো হয়ে ঢাকা যাবে। এর ফলে এখনো যে সব বাংলাদেশি যুক্তরাজ্যে আটকা পড়ে আছেন তারা দেশে ফিরতে পারবেন। এই বিশেষ বিমানের ব্যবস্থা করায় মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও গভীর কৃতজ্ঞতা জানাই।”

হাই কমিশনার দেশে ফিরে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের ১১ জুনের মধ্যে বাংলাদেশ হাই কমিশন লন্ডনে রেজিষ্ট্রেশন করে নিজেদের আসন সংরক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানান। উল্লেখ্য, কেবলমাত্র বাংলাদেশ হাই কমিশন, লন্ডনের রেজিস্টার্ড যাত্রীরাই এই বিমানে ভ্রমণ করতে পারবেন।

যাত্রীদের অবশ্যই বাংলাদেশি পাসপোর্ট, এনভিআর এবং বিদেশি পাসপোর্টধারীদের ক্ষেত্রে বাংলাদেশি ভিসা ও করোনায় আক্রান্ত নন এ সংক্রান্ত মেডিক্যাল সনদ থাকতে হবে। বাংলাদেশ হাই কমিশন লন্ডন যথানিয়মে রেজিস্টার্ড বাংলাদেশি যাত্রীদের মেডিক্যাল সনদ প্রদান করবে।

বর্তমানে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে “অন এরাইভাল” ভিসা প্রদান সাময়িকভাবে বন্ধ থাকায় যেসব যাত্রীর বাংলাদেশে প্রবেশের জন্য ভিসা প্রয়োজন তাদের পক্ষে এই বিশেষ বিমানে ভ্রমণ সম্ভব নয়। এ ব্যাপারে বিস্তারিত তথ্য ও প্রয়োজনীয় সহযোগিতার জন্য বাংলাদেশ হাই কমিশনের  নিম্নোক্ত  টেলিফোন ও ই-মেইলে যোগাযোগ করা যেতে পারে : +৪৪-০৭৪৫৯৭৫৫৪৫৭, +৪৪৭৪৩৮৪২৯৯৩৯ এবং ইমেইল: [email protected] I [email protected]| ।

আগামী ১৩ জুন শনিবার বিশেষ বিমানে (ফ্লাইট নং ৪১০৬) সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রীদের আসন বরাদ্দ দেয়া হবে। এ বিশেষ বিমানের জন্য ইকোনোমি শ্রেণীর ভাড়া শুল্কসহ নির্ধারণ করা হয়েছে ৬০০ ব্রিটিশ পাউন্ড, অপ্রাপ্তবয়স্কদের জন্য ৫৫০ ব্রিটিশ পাউন্ড এবং শিশুদের জন্য ১৫০ ব্রিটিশ পাউন্ড। বিজনেস শ্রেণীর ভাড়া ১৪৩৫ ব্রিটিশ পাউন্ড, অপ্রাপ্ত বয়স্কদের ১৩১৫ ব্রিটিশ পাউন্ড এবং শিশুদের ৩৬০ ব্রিটিশ পাউন্ড। এ ভাড়া কেবল লন্ডন থেকে ঢাকা একমুখী যাত্রার জন্য নির্ধারিত। ইকোনোমী শ্রেণীর প্রতি যাত্রী দুই ব্যাগে ৪০ কেজি এবং বিজনেস শ্রেণীর প্রতি যাত্রী দুই ব্যাগে ৫০ কেজি ব্যাগেজ সুবিধা পাবেন। ভাড়া বাংলাদেশ এয়ারলাইন্স লি.-এর নামে নিম্নোক্ত যে কেনো ব্যাংক হিসাবে ট্রান্সফারের মাধ্যমে পরিশোধ করার পর টিকিট ইস্যু করা হবে। ব্যাংক হিসাবগুলো হচ্ছে- হাবিব ব্যাংক, হিসাব নম্বর ৭০০২৪৯৩৫, সর্ট কোড ৬০৯৫১১ (যুক্তরাজ্য থেকে ট্রান্সফারের জন্য) এবং স্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, হিসাব নম্বর -০১২৭০২৫১৭০১, IBAN : GB74 SCBL 6091 0412 7025 17, SWIFT: SCBLGB2L (আন্তর্জাতিক ট্রান্সফারের জন্য)।

এই বিশেষ বিমানের ব্যাপারে বাংলাদেশ হাই কমিশন লন্ডন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউকে ফরেন ও কমনওয়েলথ অফিস, ইউকে হোম অফিস, ইউকে বর্ডার এজেন্সি এবং হিথ্রো এয়ারপোর্ট কতৃর্পক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। 

এর আগে গত ১০ মে বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে ও বাংলাদেশ সরকারের নির্দেশে বাংলাদেশ বিমান বাহিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ভাড়া করা একটি বিশেষ বিমানে শতাধিক আটকে পড়া বাংলাদেশি দেশে ফিরেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা