kalerkantho

বৃহস্পতিবার । ২৫ আষাঢ় ১৪২৭। ৯ জুলাই ২০২০। ১৭ জিলকদ ১৪৪১

শ্রমজীবীদের খাদ্য ও চিকিৎসা নিরাপত্তা, স্বাস্থ্যকর আবাসন নিশ্চিতের দাবি

নিজস্ব প্রতিবেদক   

৪ জুন, ২০২০ ২১:১১ | পড়া যাবে ২ মিনিটে



শ্রমজীবীদের খাদ্য ও চিকিৎসা নিরাপত্তা, স্বাস্থ্যকর আবাসন নিশ্চিতের দাবি

করোনা পরিস্থিতিতে সঙ্কটে থাকা শ্রমজীবী মানুষদের খাদ্য ও চিকিৎসা নিরাপত্তা এবং স্বাস্থ্যকর আবাসন নিশ্চিত করার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। ওই দাবি জানিয়ে সংগঠনের পক্ষ থেকে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

স্মারকলিপি পেশের আগে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতীকী মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান বাদশা, শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, কোষাধ্যক্ষ জুলফিকার আলী, কেন্দ্রীয় সদস্য মো. শাহাজালাল, কেন্দ্রীয় কাউন্সিলর মনির হোসেন মলি, হাবিবুর রহমান প্রমুখ।

সমাবেশে শ্রমজীবী মানুষের খাদ্য নিরাপত্তার জন্য ন্যায্যমূল্যের খাদ্য কার্ড ও রেশন ব্যবস্থা চালু, করোনা সংক্রমণের প্রেক্ষিতে কর্মহীন হয়ে বিপর্যস্থ শ্রমিক পরিবার প্রতি মাসে কমপক্ষে ৮ হাজার টাকা হারে নগদ সহায়তা প্রদান, হেলথ কার্ড ও বীমা চালু করে শ্রমজীবীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা, শ্রমিকের সন্তানদের করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন ও ফি মওকুফ, শ্রমিকদের বাসা ভাড়া ও গণপরিবহন ভাড়া সহায়তা স্কিম চালু, শ্রম ঘন এলাকায় হাসপাতাল ও করোনা টেস্ট, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যবস্থা, করোনা সংক্রমিত হয়ে কর্মরত অবস্থায় শ্রমিকের মৃত্যুতে সর্বোচ্চ ক্ষতিপূরণের ব্যবস্থা, প্রবাসফেরত শ্রমিকদের কর্মসংস্থান করতে কর্মসৃজন কর্মসূচি গ্রহণ এবং পাট শিল্পের আধুনিকায়নে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) প্রস্তাবিত বাজেটে বিশেষ বরাদ্দ রাখার দাবি জানানো হয়।

মন্তব্য



সাতদিনের সেরা