kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

করোনার নমুনা সংগ্রহের প্রক্রিয়া উন্নত করছে গণস্বাস্থ্য

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুন, ২০২০ ২০:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



করোনার নমুনা সংগ্রহের প্রক্রিয়া উন্নত করছে গণস্বাস্থ্য

করোনাভাইরাস পরীক্ষার জন্য উদ্ভাবিত র‌্যাপিড ডট ব্লট কিটের নমুনা সংগ্রহের প্রক্রিয়াটি উন্নত করছে গণস্বাস্থ্য কেন্দ্র। কারণ তারা নমুনা সংগ্রহ পদ্ধতিতে অসঙ্গতি পেয়েছেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

বুধবার জিকে কর্মকর্তারা বলেছেন, অসঙ্গতির কারণে তারা নমুনা সংগ্রহের প্রক্রিয়াটিকে যথোপযুক্ত করছেন। সেই সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এর পরীক্ষা স্থগিত করতে বলেছিলেন।

জিকে র‌্যাপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী মুহিব উল্লাহ খন্দকার বলেছেন, সমস্যাটি কেবল অ্যান্টিজেন পরীক্ষার পদ্ধতিতেই পাওয়া গেছে। তবে অ্যান্টিবডি পরীক্ষার ফলাফল সঠিক ছিল। তিনি বলেন, সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা হিসেবে লালা পরিবর্তে কফ সরবরাহ করা হচ্ছে। ঘনত্বের কারণে কফ ফিল্টারটির মধ্য দিয়ে যেতে পারে না, ফলে কিট সঠিক ফলাফল দিচ্ছে না।

কিট আবিষ্কারক বিজন কুমার শিল জানান, এরই মধ্যে কিটটিকে উন্নত করা হয়েছে। যা পূর্ববর্তী সংস্করণের ১৫ থেকে ২০ মিনিটের পরিবর্তে তিন থেকে পাঁচ মিনিটের মধ্যে করোনা শনাক্ত করতে সক্ষম। 

১৩ মে জিকে র‌্যাপিড ডট ব্লট কিটের নমুনা বিএসএমএমইউ কর্তৃপক্ষের কাছে পারফরম্যান্স ট্রায়ালের জন্য হস্তান্তর করা হয়েছে। বাংলাদেশের গণস্বাস্থ্য কেন্দ্রের আরএনএ বায়োটেক লিমিটেড বিজনের নেতৃত্বে গবেষকরা এই কিটটি তৈরি করেছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা