kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ ভাগ নারী প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবি

নিজস্ব প্রতিবেদক   

৩ জুন, ২০২০ ১৯:০২ | পড়া যাবে ১ মিনিটে



রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ ভাগ নারী প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবি

রাজনৈতিক দলের কমিটিসমূহে ৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্ব পরিবর্তনের ইঙ্গিতে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু আজ বুধবার এক বিবৃতিতে পূর্বের সিদ্ধান্ত বহাল রেখে তা পুরোপুরি কার্যকর করার জোর দাবি জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, নারীর রাজনৈতিক ক্ষমতায়নের সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের অন্যতম পদক্ষেপ- ২০২০ সালের মধ্যে সকল রাজনৈতিক দলের কমিটি সমূহে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করা। ২০০৯ সালে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এ ওই বিধান যুক্ত করা হয়। সেই বিধান পরিবর্তন করার ইঙ্গিত নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে একটি পশ্চাদমুখী পদক্ষেপ।

বিবৃতিতে আরো বলা হয়, নারীর রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে যে দৃশ্যমান অগ্রগতি হয়েছে। এখন আরো অগ্রসর, কার্যকর ও টেকসই করার লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সকল পর্যায়ের নীতি-নির্ধারণী ক্ষেত্রে কমপক্ষে এক তৃতীয়াংশ নারীর অন্তর্ভুক্তি একান্ত প্রয়োজন। এ ছাড়া দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীর প্রতিনিধিত্ব রাজনৈতিক দলে থাকতে হলে, দলের কমিটিগুলোতে তার প্রতিনিধিত্ব থাকতে হবে। এজন্য ওই বিধান কার্যকর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা