kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

ডা. জাফরুল্লাহর অবস্থা স্থিতিশীল

কালের কণ্ঠ অনলাইন   

২ জুন, ২০২০ ১৭:২৫ | পড়া যাবে ২ মিনিটে



ডা. জাফরুল্লাহর অবস্থা স্থিতিশীল

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী কিছুদিন আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত রবিবার তার স্ত্রী ও ছেলের করোনা আক্রান্ত হওয়ার খবর আসে। বর্তমানে তারা গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন। বর্তমানে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। ৭৯ বছর বয়স্ক এই চিকিৎসক মুক্তিযোদ্ধা অ্যান্টিবায়েটিক ইনজেকশন নিতে অস্বীকৃতি জানান। কারণ অনেক দামি এই ইনজেকশন সাধারণের নাগালের বাইরে।

জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু জানিয়েছেন, 'আজ মঙ্গলবার দুপুরে গণস্বাস্থ্য ধানমন্ডি নগর হাসপাতালে স্বাস্থ্য সুরক্ষা পোশাক পরে ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে দেখা করি। তার শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। তবে গলায় একটু ব্যাথা আছে। দ্রুত সুস্থতা কামনা করে তিনি দেশবাসীর নিকট দোয়া প্রার্থনা করেন।'

উল্লেখ্য, গত ২৫ মে গণস্বাস্থের বিজ্ঞানী ডা. বিজন কুমার শীল উদ্ভাবিত করোনা সনাক্তকরণ কিট দিয়ে পরীক্ষায় ডা. জাফরুল্লাহর শরীরে ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর গত ২৮ মে বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে আসা পিসিআর পরীক্ষার রিপোর্টেও তাকে করোনা পজিটিভ উল্লেখ করা হয়।

দেশে করোনা বিপর্যয়ের শুরু থেকেই ব্যাপকহারে সক্রিয় দেখা গেছে ডা. জাফরুল্লাহকে। গত ১৭ মার্চ করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা জানায় গণস্বাস্থ্য কেন্দ্র। ১৯ মার্চ কিট উৎপাদনে যায় প্রতিষ্ঠানটি। গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে  ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ এই কিট তৈরি করেন। সেই কিট এখনও বাজারে ছাড়ার অনুমতি পায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা