kalerkantho

বৃহস্পতিবার । ১৮ আষাঢ় ১৪২৭। ২ জুলাই ২০২০। ১০ জিলকদ  ১৪৪১

রেসিডেনশিয়ালে অনলাইন ক্লাস উদ্বোধনীতে পলক

করোনায় সব কিছু চালু রাখতে প্রযুক্তিই চালিকাশক্তি

নিজস্ব প্রতিবেদক    

১ জুন, ২০২০ ২৩:২৪ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় সব কিছু চালু রাখতে প্রযুক্তিই চালিকাশক্তি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা পরিস্থিতি দীর্ঘমেয়াদী হলে শিক্ষা, স্বাস্থ্যসহ সকল বাণিজ্যিক কার্যক্রম চলমান রাখতে প্রযুক্তিই হবে চালিকাশক্তি। বর্তমান পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রমের বিকল্প নেই। এই অনলাইন শিক্ষা ব্যবস্থার যে মডেল তৈরি করা হয়েছে তা প্রতিটি শহর থেকে গ্রামে ছড়িয়ে দিতে চাই আমরা।

সোমবার এক অনলাইন সংবাদ সম্মেলনে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম উদ্বোধনীতে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। কলেজটিকে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য বিভাগটির বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। এখন থেকে নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেনীর ক্লাসগুলো অনলাইনের মাধ্যমে নেওয়া হবে।

প্রতিটি ক্লাস ৬০ মিনিট করে চলবে যেখানে ৪৫ মিনিট পাঠদান ও বাকি ১৫ মিনিটি প্রশ্ন উত্তর-পর্ব থাকবে। শিক্ষার্থীদের আগে থেকেই রুটিন এবং প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হবে। এই শিক্ষাকে কেন্দ্র করে সারা দেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ব্যবস্থাপনার মাধ্যমে এবং স্টার্টআপদের সহায়তায় এমন সেবা পৌঁছে দেবার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরির কাজও শুরু করতে যাচ্ছে স্টার্টআপ বাংলাদেশ-আইডিয়া প্রকল্প।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রমণের ফলে সারাদেশ যখন সংকটময় মুহূর্তে ঠিক সেই সময় থেকে তথ্যপ্রযুক্তি বিভাগ দেশের শিক্ষা, চিকিৎসা এবং খাদ্য ব্যবস্থাপনায় সহযোগিতায় কাজ করে চলছে। এরই অংশ হিসেবে খাদ্যের জন্য ‘ফুড ফর ন্যাশন’, চিকিৎসার জন্য ‘হেল্থ ফর ন্যাশন’ এবং শিক্ষার জন্য ‘এডুকেশন ফর ন্যাশন’ নামে প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।

অনলাইন সংবাদ সম্মেলনে বক্তব্য দেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক, বিসিসি’র নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ আরো অনেকেই। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ তথ্যপ্রযুক্তি বিভাগকে ধন্যবাদ জানান।

মন্তব্য



সাতদিনের সেরা