kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিং

করোনা বিষয়ে গত চব্বিশ ঘণ্টায় ৯২ হাজারের বেশি ফোন এসেছে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ এপ্রিল, ২০২০ ১৫:১১ | পড়া যাবে ২ মিনিটে



করোনা বিষয়ে গত চব্বিশ ঘণ্টায় ৯২ হাজারের বেশি ফোন এসেছে

করোনাভাইরাস মোকাবেলায় চালু করা হটলাইনগুলোতে গত চব্বিশ ঘণ্টায় মোট ৯২ হাজার ৩২৩টি ফোনকল এসেছে। করোনা বিষয়ক যেকোনো স্বাস্থ্য পরামর্শের জন্যে স্বাস্থ্য বাতায়নের ১৬২৬৩, ৩৩৩ এবং আইইডিসিআর এর ১০৬৫৫ এবং ০১৯৪৪৩৩৩২২২ নম্বর দুটো চালু রয়েছে। এ নম্বগুলোতে মোট ফোনকল এসেছে ২৩ লাখ ২৪ হাজার ৬২টি। 

আজ মঙ্গলবার (১৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলিটিনের ব্রিফিংয়ে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, স্বাস্থ্য বাতায়নের হটলাইন ১৬২৬৩-তে গত চব্বিশ ঘণ্টায় ফোন এসেছে ৫৩ হাজার ২৫২টি। এই নম্বরে এ পর্যন্ত মোট ১৭ লাখ ৫৮ হাজার ৭৭৪টি কল এসেছে। ৩৩৩ নম্বরে গত চব্বিশ ঘণ্টায় মোট ৩৭ হাজার ১২৬টি ফোন এসেছে। আর এতে সর্বমোট ফোন এসেছে ৪ লাখ ৩৮ হাজার ৮০৩টি। আইইডিসিআর এর হটলাইন ১০৬৫৫ এবং ০১৯৪৪৩৩৩২২২ নম্বর দুটোতে গত চব্বিশ ঘণ্টায় ফোন এসেছে দুই হাজার ৯৪৫টি। আর এ দুটো নম্বরে এ পর্যন্ত ফোন এসেছে এক লাখ ২৬ হাজার ৪৮৫টি। এসব নম্বরে গত চব্বিশ ঘণ্টায় মোট কল এসেছে ৯২ হাজর ৩২৩টি। আর এসব নম্বর এ যাবতকালে সর্বমোট ফোন এসেছে ২৩ লাখ ২৪ হাজার ৬২টি। 

ব্রিফিংয়ে ডা. নাসিমা সুলতানা জানান, অনলাইন প্লাটফর্ম মুক্তপাঠে হটলাইনে সেবা দেওয়ার জন্যে প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকের সংখ্যা ১৪ হাজার ৬৮৪ জন। গত চব্বিশ ঘণ্টায় নতুন করে চিকিৎসা নিয়েছেন ১২৫ জন চিকিৎসক। বর্তমানে স্বেচ্ছা-ভিত্তিতে চিকিৎসাসেবা দিচ্ছেন তিন হাজার ৭৫৯ জন চিকিৎসক। এরা সবাই হটলাইনে টেলিফোনের মাধ্যমে চিকিৎসা-পরামর্শ দিয়ে যাচ্ছেন। 

তিনি আরো জানান, করোনাভাইরাসের মহামারীতে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪৬ জনে। বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরো ২০৯ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ১০১২। অনলাইন বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় রেকর্ড পরিমাণ ১৯০৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।



সাতদিনের সেরা