kalerkantho

বুধবার । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৭  মে ২০২০। ৩ শাওয়াল ১৪৪১

মাছ ও প্রাণীর চিকিৎসা সহযোগিতায় ডিসিদের চিঠি

নিজস্ব প্রতিবেদক    

৯ এপ্রিল, ২০২০ ১১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



মাছ ও প্রাণীর চিকিৎসা সহযোগিতায় ডিসিদের চিঠি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট সংকট চলাকালে মৎস ও প্রাণিসম্পদ সম্পর্কিত চিকিৎসা কাজে ব্যবহৃত ওষুধ সরঞ্জাম উৎপাদন, পরিবহন  এবং বিপণনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব জেলার ডিসিদের চিঠি দিয়েছে মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকালে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

ডিসি বরাবর গতকাল বুধবার এ মন্ত্রণালয়ের উপসচিব ড. অমিতাব চক্রবর্তীর স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে পুষ্টি চাহিদা পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভোক্তা পর্যায়ে প্রাণিজ আমিষ সরবরাহ সচল রাখা জরুরি। মাছ, মাংস, দুধ, ডিম ইত্যাদি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। তাই এ সংক্রান্ত চিকিৎসা সরঞ্জাম উৎপাদন ও বিপণনের কাজে নিয়োজিত কর্মী ও পরিবহনকে চলাচল করার প্রয়োজন।

এদিকে, করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে দুধ, ডিম, মাছ ও মাংসসংক্রান্ত সংকট মোকাবেলায় সরকার সকল ব্যবস্থা গ্রহণ করছে বলে আগেই জানিয়েছেন মৎস ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মতে, করোনা সংকটকালীন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার গ্রহণ করা প্রয়োজন।

এ উপলক্ষে গত ৫ এপ্রিল মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে পোট্রি, ডিম, একদিন বয়সী মুরগির বাচ্চা, হাঁস, মুরগি ও গবাদিপশুর খাদ্য, দুগ্ধজাতপণ্য, অন্যান্য প্রাণি ও প্রাণিজাত পণ্য, মাছ, মাছের পোনা ও মৎস্য খাদ্য সরকারঘোষিত ছুটিকালীন নিরবচ্ছিন্ন উৎপাদন, পরিবহন ও বিপণন সচল রাখার ব্যবস্থা গ্রহণের জন্য সকল জেলা প্রশাসক, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা