kalerkantho

বুধবার । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৭  মে ২০২০। ৩ শাওয়াল ১৪৪১

সাশ্রয়ী দামে ভেন্টিলেটর আনছে টাইগার আইটি

নিজস্ব প্রতিবেদক   

৮ এপ্রিল, ২০২০ ২১:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



সাশ্রয়ী দামে ভেন্টিলেটর আনছে টাইগার আইটি

সাশ্রয়ী দামে ভেন্টিলেটর বানিয়েছে টাইগার আইটি বাংলাদেশ লিমিটেড। স্থানীয় প্রকৌশলী ও ডেভেলপাররা প্রথমবারের মতো দেশেই পরীক্ষামূলক ভেন্টিলেটর তৈরি করতে সমর্থ হয়েছেন। 

প্রতিষ্ঠানটি প্রাথমিকভাবে নিজস্ব অর্থায়নে ৫০০ ইউনিট ভেন্টিলেটর সরকারের হাতে তুলে দেবে। ভেন্টিলেটরটির ব্যবহার উপযোগিতা যাচাইয়ের জন্য চলতি সপ্তাহে রাজধানীর করোনা সম্পর্কিত একটি বিশেষায়িত হাসপাতাল এবং অন্য একটি সরকারি হাসপাতালে দেওয়া হবে। এরপর ঔষধ প্রশাসনের অনুমোদন সাপেক্ষে এ মাসেই ডিভাইসটির উৎপাদনে যেতে চাই প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের মুখপাত্র রাশেদ সারোয়ার গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। সারাদেশে মাত্র ৫০০ ভেন্টিলেটর রয়েছে। যা এই দুর্যোগের সময় খুবই অল্প। তাই চিকিৎসক ও টেকনিশিয়ানদের দিয়ে দেশীয় কাঁচামাল দিয়ে এটি তৈরি করা হয়েছে। এটি ওষুধ প্রশাসনের কাছে জমা দিচ্ছি। ওষুধ প্রশাসন অনুমোদন দিলেই ব্যাপকভাবে উৎপাদন করা যাবে।’    

ভেন্টিলেটর সম্পর্কে রাশেদ সারোয়ার বলেন, ‘আমাদের ভেন্টিলেটর একটি মেকানিক্যাল নন-ইনভেসিভ ভেন্টিলেটর। এই ভেন্টিলেটর বাংলাদেশে স্থানীয়ভাবে যে কাঁচামাল পাওয়া যায় তা দিয়েই তৈরি করা সম্ভব। যে কারণে খরচ অনেকাংশে কমে এসেছে। মাত্র ১৫ টাকায় এটা তৈরি করা সম্ভব।’

টাইগার আইটি সূত্রে জানা গেছে, টাইগার আইটি ফাউন্ডেশন ২০১৯-এর শুরু থেকে বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয় এমআইটির সঙ্গে বিভিন্ন প্রজেক্টে কাজ করছে। এমআইটি-এর কনসেপ্ট থেকে অনুপ্রেরণা নিয়ে স্বল্প খরচে ভেন্টিলেটর বানানোতে কাজ করেছেন প্রতিষ্ঠানটির সাজ্জাদুল হাকিম, রেদোয়ান হাসানের নেতৃত্বে একটি টিম। সেখানে রয়েছেন গবেষক ও চিকিৎসক আকিব।

মন্তব্য



সাতদিনের সেরা