kalerkantho

বুধবার । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৭  মে ২০২০। ৩ শাওয়াল ১৪৪১

সাংবাদিকদের সুরক্ষাসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার আহবান

কালের কণ্ঠ অনলাইন   

৬ এপ্রিল, ২০২০ ১৮:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



সাংবাদিকদের সুরক্ষাসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার আহবান

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যেও জীবনের ঝুকি নিয়ে মাঠে কর্মরত সাংবাদিকদের সুরক্ষাসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার ও মালিক কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছে ডিআরইউ। 

আজ সোমবার এক বিবৃতিতে সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম আজাদ ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী এক বিবৃতিতে এই আহবান জানান।

নেতৃবৃন্দ বলেন, করোনাভাইরাসের প্রভাবে এক নজিরবিহীন সংকটের মুখোমুখি বাংলাদেশের গণমাধ্যম। ইতিমধ্যে একজন গণমাধ্যম কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। তারপরও সংকটময় এ পরিস্থিতিতে পেশাগত দায়িত্ববোধ থেকেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যসহ গণমাধ্যমের কর্মীরা। বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ডিআরইউ সদস্যসহ সংবাদকর্মীদের নিরাপত্তা ঝুঁকি বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ জানান তারা।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে বেশী ঝুঁকির মধ্যে রয়েছে সাংবাদিকরা। এ সময়ে ঘরের বাইরে না গিয়েও রিপোর্টাররা বাসায় থেকে অনলাইনে নিউজ পাঠাতে পারেন। কয়েকটি গণমাধ্যম এরই মধ্যে তাদের কর্মীদের জন্য এ সুবিধা চালু করেছে, যা সত্যি প্রশংসনীয়। ঝুঁকি বিবেচনায় অন্যান্য গণমাধ্যমও তাদের কর্মীদের জন্য এ সুবিধা চালু করতে পারে।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, আমরা মনে করি, মহামারি সংকটে প্রকৃত স্বাস্থ্যসেবা যেমন জরুরি, তেমনি সত্যনিষ্ঠ তথ্যসেবাও খুবই গুরুত্বপূর্ণ। এজন্য অফিসে যাওয়া ছাড়া একান্তই বিকল্প কোনো ব্যবস্থা করা সম্ভব না হলে গণমাধ্যমে কর্মরত সকলের জন্য সুরক্ষা পোশাকসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সংশ্লিষ্টদের প্রতি আহবান জানাচ্ছি। একইসাথে করোনা ঝুঁকিতে থাকা গণমাধ্যমকর্মীদের সুচিকিৎসার ব্যবস্থা করা, প্রতিষ্ঠানের কাছে পাওনা বকেয়া বেতনাদি পরিশোধসহ আর্থিক সচ্ছলতার বিষয়টিও গুরুত্ব সহকারে দেখার জন্য আহবান জানান তারা।

মন্তব্য



সাতদিনের সেরা