kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

বন্ধুর আইডি হ্যাক করে করোনার গুজব ছড়িয়ে যুবক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

১ এপ্রিল, ২০২০ ২০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



বন্ধুর আইডি হ্যাক করে করোনার গুজব ছড়িয়ে যুবক গ্রেপ্তার

বন্ধুকে ফাঁসিয়ে দিয়ে প্রতিশোধ নিতে মো. নাইমুর রহমান নাইম (১৯) নামের এক যুবক গুজব ছড়ানোকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেছিলেন। বন্ধুর ফেসবুক আইডির পাসওয়ার্ড হ্যাকড করে নিজেই করোনায় ২৭ জনের মৃত্যুর গুজব ছড়িয়েছিলেন। এ ছাড়া তিনি নিজেই তার বন্ধু ফেসবুকে গুজব ছড়াচ্ছে বলে পুলিশকে জানান।

কিন্তু শেষ রক্ষা হয়নি তার। তাকে যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)-এর সাইবার ক্রাইম ইউনিটের সদস্যরা। তার বিরুদ্ধে রাজধানীর কদমতলী থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। 

পুলিশ জানায়, আইডির আসল মালিকের সঙ্গে একসময় নাইমের বন্ধুত্ব ছিল। পরে তাদের মধ্যে ঝগড়ার পর শত্রুতা শুরু হয়। এর পর থেকেই প্রতিশোধের সুযোগ খুঁজছিলেন নাইম। গত ২৩ মার্চ তিনি বন্ধুর আইডি হ্যাক করে ২৯ মার্চ পরিস্থিতির সুযোগ নিয়ে করোনাভাইরাসে মৃত্যুর গুজব ছড়ান। হ্যাক করা আইডি থেকে তিনি লেখেন, ‘এইমাত্র জানা গেল আমাদের শনিরআখড়া ও সাইনবোর্ড এলাকায় করোনাভাইরাসে ২৭ জন মারা গেছে। আপনারা সবাই সতর্ক হন, নিজে জানুন অন্যকে জানাতে সাহায্য করুন,  তথ্যটি সবার কাছে পৌঁছে দিন। আল্লাহ আমাদের রক্ষা করুন।’

নইম শুধু গুজবই ছড়াননি অন্য একটি ভুয়া আইডি ব্যবহার করে তিনি সাইবার পুলিশের পেজে এই পোস্ট সম্পর্কে জানান যেন আইডির আসল মালিক গ্রেপ্তার হন। সেদিনই সাইবার মনিটরিং টিম পোস্টটি শনাক্ত করে। পরে প্রযুক্তিগত সহায়তায় পুলিশের সাইবার টিম নাইমুর রহমানকে গ্রেপ্তার করে। তার মোবাইলসহ বিভিন্ন ডিভাইস জব্দ করা হয়েছে। 

জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেছেন, তিনি একজন পেশাদার হ্যাকার। টাকার বিনিময়ে এর আগেও তিনি ফেসবুক হ্যাকিং এর কাজ করেছেন। তার ডিভাইস থেকে আগের অপরাধের বিভিন্ন তথ্য পাওয়া গেছে। 

মন্তব্য



সাতদিনের সেরা