kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

করোনার ক্ষতি মোকাবেলা

এক থেকে দুই শতাংশ সুদে ঋণ চায় নারী উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক   

৩১ মার্চ, ২০২০ ২২:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



এক থেকে দুই শতাংশ সুদে ঋণ চায় নারী উদ্যোক্তারা

প্রাণঘাতী করোনাভাইরাসের ক্ষতি পুষিয়ে নিতে আপৎকালীন এক থেকে দুই শতাংশ হারে সুদে ঋণের ব্যবস্থা করার দাবি জানিয়েছে নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন এন্ট্রাপ্রিনিওয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড)। সংগঠটির সভাপতি নাদিয়া বিনতে আমিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর এক খোলা চিঠিতে এ বিষয় তুলে ধরে বলেন, নারী উদ্যোক্তারা বর্তমান সরকারের সহযোগিতায় ক্ষুদ্র পর্যায় থেকে ব্যবসা করে আসছে।

দেশের ৭৩ লাখ কর্মহীন নারীদের আত্মকর্মসংস্থান, দেশীয় ও বৈদেশিক বাণিজ্যে অবদান রেখে জিডিপিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। কিন্তু করোনাভাইরাসের প্রভাবে অন্য সব খাতের মতো নারী উদ্যোক্তাদের বড় ধরনের ঝুঁকিতে ফেলে দিয়েছে। চলমান দুর্যোগ মোকাবেলায় ব্যাংক থেকে সহজ শর্তে ঋণ পেতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানান নাদিয়া বিনতে আমিন। খোলা চিঠিতে তিনি উল্লেখ করেন, চলতি মাস থেকে সহজ শর্তে ঋণ দেওয়ার ব্যবস্থা করতে পারলে নারী উদ্যোক্তারা আবার ঘুরে দাঁড়াতে পারবে। এই ক্রান্তিলগ্নে নারী উদ্যোক্তাদের একটি তহবিল গঠনের কথাও বলেন ওয়েন্ড সভাপতি।

নারী উদ্যোক্তারা যেন তাদের ব্যবসা প্রতিষ্ঠান ও কারখানা চালু রাখতে পারেন। মোট দেশজ উৎপাদন বা জিডিপিতে ২৫ শতাংশ নারীদের অবদান উল্লেখ করে নাদিয়া আমিন বলেন, এই ক্রান্তিকালে সরকারের সহযোগিতা না পেলে ৩০ থেকে ৪০ শতাংশ নারী উদ্যোক্তা ঝরে পড়বে। ক্ষুদ্র ও মাঝারী শিল্পের সঙ্গে সম্পৃক্ত নারী উদ্যোক্তারা সহজ শর্তে ঋণ পেলে আগামী ৬ মাসের মধ্যে সবকিছু গুছিয়ে নেওয়া সম্ভব হবে বলেও জানান ওয়েন্ড সভাপতি। 

মন্তব্য



সাতদিনের সেরা